বেঁছে আছেন বিএনপি’র দুই নেতা হিরু-হুমায়ুন

শামছুল আলম রাজন ● লাকসাম উপজেলা বিএনপি’তে দলীয় কোন্দল ও বিশৃংঙ্খলা এড়াতে নতুন কমিটিতেও সাইফুল ইসলাম হিরুকে সভাপতি পদে রাখার কথা ভাবছেন দলীয় নীতি নির্ধারকরা।  হুমায়ুন কবির পারভেজকেও একই পদে রাখার কথা ভাবা হচ্ছে।

সাম্প্রতিক সময়ে ৭টি ইউনিয়ন বিএনপি’র কমিটি বাতিল, আহ্বায়ক কমিটি গঠন ও এর বৈধতা প্রশ্নে লাকসাম বিএনপি’তে বিশৃংঙ্খলা স্পষ্ট হয়ে উঠেছে। ঠিক এমন পরিস্থিতিতে দলটি স্মরণ করছে নিখোঁজ হওয়া এ দুই নেতাকে।

২৭ নভেম্বর রবিবার হিরু-হুমায়ুনের নিখোঁজ হওয়ার তিন বছর পূর্ণ হয়েছে। তবে দলীয় নেতাকর্মীদের বিশ্বাস তাদের মাঝে একদিন না একদিন ফিরে আসবেন এ দুই প্রিয় নেতা।

সর্বশেষ গত বছরের মে মাসে দুই মাসের বেশি সময় নিখোঁজ থাকার পর ভারতের মেঘালয়ে বিএনপি নেতা সালাহউদ্দিন আহমদের সন্ধান পাওয়ায় দীর্ঘ সময় ধরে নিখোঁজ হিরু-হুমায়ুনের পরিবারসহ দলীয় নেতা কর্মীদের মধ্যে নতুন করে আশার সঞ্চার হয়েছিল।

কিন্তু তিন বছর পার হয়ে গেলেও এখনো তাদের কোন খোঁজ পাওয়া যায়নি। নিখোঁজ হওয়ার বেশ কয়েক বছর আগ থেকে সাইফুল ইসলাম হিরু উপজেলা বিএনপি’র সভাপতির দায়িত্ব পালন করছিলেন আর হুমায়ুন কবির পারভেজ ছিলেন পৌর বিএনপি’র সভাপতি।

গুরত্বপূর্ণ দুই নেতার দীর্ঘ অনুপুস্থিতিতে তৃনমূলকে সু-সংগঠিত রাখতে জেলা থেকে মৌখিক ভাবে আবুল কালামকে উপজেলা বিএনপি’র ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করতে বলা হয়। এছাড়া পৌরসভা বিএনপি’র ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করছেন সুভাষ বনিক।

তবে নিখোঁজ হলেও গত তিন বছরে দলীয় কর্মকাণ্ডে অদৃশ্য উপস্থিতি ছিল এ দুই নেতার। এর মধ্যে ভেতর ভেতর কিছু বিশৃংঙ্খলা দেখা দিলেও গত ১৯ নভেম্বর ৭টি ইউনিয়ন বিএনপি’র কমিটি বাতিল এবং আহ্বায়ক কমিটি গঠনের বিষয়টি দলীয় কোন্দল স্পষ্ট করেছে।

উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম ও যুগ্ম সাধারন সম্পাদক হাজী নূর হোসেন এ আহ্বায়ক কমিটি গঠন করেন। অপরদিকে বিএনপি’র সাধারন সম্পাদক ডাক্তার নুর উল্যাহ রায়হান বিষয়টিকে অসাংগঠনিক উল্লেখ করেন।

দলীয় সূত্রে জানা গেছে, চলতি বছরের মধ্যেই উপজেলা কমিটি ভেঙ্গে দিয়ে নতুন কমিটি গঠনের লক্ষ্যে আহ্বায়ক কমিটি দেওয়া হবে। নতুন কমিটিতেও সাইফুল ইসলাম হিরুকে সভাপতি পদে উপস্থিত রেখে দলীয় কোন্দল অবসানের পথ খোঁজা হচ্ছে। তাদের আবেগ দলীয় বন্ধন আরও দৃঢ় করবে। দলের স্বার্থেই এ জনপ্রিয় দুই নেতা বেঁছে থাকবেন নেতাকর্মীদের মাঝে। বর্তমান পরিস্থিতিতে গুরত্বপূর্ণ ওই দুই পদে এ দুই নেতার বিকল্প আর কাউকে ভাবতে পারছেনা দলীয় নীতি নির্ধারকরা।

তৃণমূল নেতারাও মনে করছেন এ দুই নেতাকে স্ব-পদে বহাল রাখতে পারলে দলীয় কোন্দল ও বিশৃংঙ্খলা অনেক অংশেই কমে আসবে। তবে কেউ কেউ মনে করছেন এতে নেতৃত্বের অভাব ও স্থবিরতা দেখা দিতে পারে।

কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান ও কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সভাপতি বেগম রাবেয়া চৌধুরী রবিবার সকালে কুমিল্লার বার্তা ডটকমকে এ বিষয়ে জানান, হিরু-হুমায়ুন নিখোঁজ হওয়ার পর তাদেরকে কি করা হয়েছে আমরা এখনো জানিনা, সরকারও আমাদেরকে এ বিষয়ে কিছু জানায়নি। নতুন কমিটিতেও তাদের রাখার বিষয়টি জেলা কমিটির মিটিং বসলে আমরা আলোচনা করব।

তিনি বলেন, বর্তমান সমেয়ে লাকসামের ইউনিয়ন আহ্বায়ক কমিটি গঠন নিয়ে দন্দের বিষয়ে কেউই আমাকে জানায়নি। বিষয়টি আজিম সাহেব সরাসরি কেন্দ্রে জানিয়েছেন।

কেন্দ্রীয় বিএনপির কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক কর্নেল (অবঃ) এম. আনোয়ারুল আজিম জানান, তিন বছর পার হয়েছে হিরু-হুমায়ুনের পরিনতি আমরা না জানলেও দলীয় সকল নেতাকর্মীর মাঝে তারা বেঁছে আছেন, তাদের আদর্শ বেঁছে আছে। বর্তমান কমিটিতেও তারা আছেন এবং আগামী নতুন কমিটিতেও আমারা তদেরকে স্ব-পদে বহাল রাখার জন্য কেন্দ্রে প্রস্তাব করব।

বর্তমান কোন্দল ও বিশৃংঙ্খলা প্রসঙ্গে তিনি কুমিল্লার বার্তা ডটকমকে বলেন, ছোট-খাটো কিছু বিষয়ে মতানৈক্য থাকবেই এসব বিষয়কে আমরা বড় করে দেখছি না। সাইফুল ইসলাম হিরুর গঠিত ৭টি ইউনিয়ন কমিটি বহাল রাখতে কেন্দ্র থেকে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৩ সালের ২৭ নভেম্বর ছিল বিএনপির অবরোধ। ওই দিন রাত ৯টায় র‍্যাব সদস্যরা হিরুর মালিকানাধীন ‘লাকসাম ফ্লাওয়ার মিলে’ প্রায় এক ঘণ্টা অভিযান চালায়। ৯ জনকে আটক করে। খবর পেয়ে রাতেই হিরু, পারভেজ ও পৌর সহসাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন একটি অ্যাম্বুল্যান্সে করে লাকসাম থেকে কুমিল্লার উদ্দেশ্যে রওনা করেন। অ্যাম্বুল্যান্সটি কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের হরিশ্চর-আলীশ্বরে পৌঁছলে সাদা পোশাকধারী একদল লোক অ্যাম্বুল্যান্সটির গতিরোধ করে। র‍্যাব পরিচয় দিয়ে তাঁদের আটক করে অন্য একটি সাদা মাইক্রোবাসে তুলে কুমিল্লার দিকে নিয়ে যায়। ওই দিন রাত সাড়ে ১২টার দিকে জসিম (অ্যাম্বুল্যান্সে থাকা) এবং লাকসামে গ্রেপ্তার হওয়া ৯ জনকে থানায় হস্তান্তর করে র‍্যাব ১১-এর তৎকালীন ডিএডি শাহজাহান আলী। পরদিন সকালে তাঁদের জেলহাজতে পাঠায় পুলিশ। এর থেকে বাকি দুজনের সন্ধান দিতে পারেনি র‍্যাব বা পুলিশ।

তবে তাদের পরিনতি সম্পর্কে কেউ না জানলেও লাকসামের রাজনীতিতে বেঁছে আছেন তারা, বেঁছে থাকবেন সব সময়।

The post বেঁছে আছেন বিএনপি’র দুই নেতা হিরু-হুমায়ুন appeared first on Comillar Barta™.



from Comillar Barta™ http://ift.tt/2gLhCRf

November 27, 2016 at 11:22AM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top