জহিরুলের পুকুরে লাল শাপলার হাসি

মাসুদ আলম ● কুমিল্লা সদরের আড়াইওরা। ঢাকা-চট্টগ্রাম গোমতী নদী রেলওয়ে ব্রিজের কাছে আড়াই একর জমির উপর একটি পুকুর। পুকুরের বিস্তীর্ণ পানিতে ফুটেছে লাল (রক্ত) শাপলা। পুকুরের পাশে কয়েকটি ছোট গর্তেও সেই রক্ত শাপলার চোখ জুড়ানো হাসি।এ যেন সবুজ পাতার আচ্ছাদনে ঢাকা পড়েছে পুকুরের বিশাল জলরাশি। কুয়াশাঘেরা ভোরের সূর্যে আলোয় ফুটন্ত শাপলার চোখ জুড়ানো হাসি আশপাশের পরিবেশকে যেন আরও আলোকিত করে দেয়।

হার মানায় শীতের কুয়াশা ভরা ভোরের সূর্যের আলোকেও। প্রকৃতি তার নিজ হাতে ফুটন্ত লাল (রক্ত) শাপলার হাসিকে সাজিয়ে দিয়েছে। এটি কুমিল্লা সদর উপজেলার আড়াইওরা উত্তরপাড়া এলাকার জহিরুল ইসলামের পুকুরে।

comilla_2

জহিরুল ইসলাম জানান, আজ থেকে তিন বছর আগে লাল (রক্ত) শাপলার দুইটি মুড়া পুকুরে রোপণ করেন তিনি। এরপর থেকে সারা পুকুরে ছড়িয়ে পড়েছে। শুধু তাই নয় ছড়িয়ে পড়েছে আশপাশের ডোবা ও নিচু জমিতে।

কুমিল্লায় লাল (রক্ত) শাপলা প্রায় বিলুপ্তির পথে। নয়নাভিরাম মনোমুগ্ধকর লাল শাপলার প্রতি আকর্ষণ সবারই প্রিয়। বর্ষা মৌসুমে বিল, পুকুর-ডোবা, জলাশয় ও নিচু জমিতে লাল শাপলা প্রাকৃতিকভাবেই জন্ম নেয়। আবহমান কাল থেকে শাপলা মানুষের খাদ্য তালিকায় সবজি হিসেবে অন্তর্ভুক্ত ছিল। এক সময় খালে-বিল ও বদ্ধজলাশয়ে বিভিন্ন প্রজাতির লাল, সাদা ও বেগুনি শাপলা জন্মাত। কিন্তু আস্তে আস্তে কালের পরিক্রমায় এসব প্রজাতির শাপলা হারিয়ে যেতে বসেছে। ভিন্ন ভিন্ন প্রজাতির শাপলার মধ্যে লাল রঙের শাপলা ওষুধি গুণে সমৃদ্ধ।

লাল (রক্ত) শাপলার ছবি তোলার সময় কুমিল্লার স্থানীয় এক সাংবাদিক খালেদ নজরুলের সঙ্গে কথা হয়। তিনি জানান, বর্ষাকাল থেকে শরৎকালের শেষ ভাগ পর্যন্ত কুমিল্লার বিভিন্ন এলাকায় বিলের পর বিল মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকতে দেখা যেত নয়নাভিরাম লাল (রক্ত) শাপলা। বর্তমানে বাড়তি জনগণের চাপের কারণে আবাদি জমি ভরাট করে বাড়ি, পুকুরে মাছের চাষের ফলে শাপলা জন্মানোর জায়গাও কমে আসছে দিন দিন।

The post জহিরুলের পুকুরে লাল শাপলার হাসি appeared first on Comillar Barta™.



from Comillar Barta™ http://ift.tt/2hR2TnT

December 20, 2016 at 10:00PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top