কুমিল্লার ইতিহাসের সর্ববৃহৎ জুমার জামাত

নিজস্ব প্রতিবেদক ● কুমিল্লায় অনুষ্ঠিত হয়ে গেল এ অঞ্চলের সর্ববৃহৎ জুমার জামাত। এর আগে কখনো কোন জুমার জামাতে এতো মানুষ অংশ নেয় নি। ওই দিন গোমতী নদীর তীরে জুমার নামাজ আদায় করেছেন লাখ লাখ মুসল্লি। বিশ্ব ইজতেমার অংশ হিসেবে কুমিল্লায় অনুষ্ঠিত ইজতেমায় অংশ নেয়া লাখো মুসল্লি ছাড়াও শুক্রবার কুমিল্লার বিভিন্ন এলাকা থেকে অসংখ্য মুসল্লি জুমার নামাজ আদায় করতে শরীক হন ইজতেমা স্থলে।

দুপুর দেড়টায় ইজতেমাস্থলের পশ্চিম দিকে অবস্থিত মূলমঞ্চ থেকে খুতবা শেষে লাখো মুসল্লির অংশগ্রহণে শুরু হয় জুমার নামাজ। তাবলীগ জামাতের একজন দায়িত্বশীল মুরুব্বী জুমার জামাতে ইমামতি করেন।

জুমার নামাজ শেষে দুই বালেগ পুরুষের জানাযা অনুষ্ঠিত হয় ইজতেমা ময়দানে। জানাযা শেষে লাখো মুসল্লির উদ্দেশে তাবলীগ জামাতের একজন মুরুব্বী ও ইসলামি চিন্তাবিদ বয়ানে বলেন, মুসলমানের সবচেয়ে বড় মূল্যবান সম্পদ হলো তার ঈমান। কবরে হাশরে তারাই সব ছাওয়াল জবাব পরিপূর্ণভাবে দিতে পারবে যারা ঈমানের পথে চলে আল্লাহর হুকুম ও রসূলের তরিকায় ইহজিন্দেগী পার করেছে। বয়ানে আরও বলা হয়, নবী করীম সা. ইসলামের দাওয়াত দিয়েছেন। মানুষকে আখলাক দিয়ে জয় করেছেন। মহব্বত করেছেন। আদরের সাথে মানুষকে দ্বীনের পথে ডেকেছেন। এ দুনিয়ার জিন্দেগী ক্ষণস্থায়ী। আর আখেরাতের জিন্দেগী দীর্ঘস্থায়ী। তাই আমাদেরকে মেহনত করতে হবে দীর্ঘস্থায়ী জিন্দেগী নিয়ে। নিজেদের হেদায়েতের জন্য আল্লাহর দরবারের সবসময় প্রার্থনা করতে হবে।

img_7490

কুমিল্লার ইতিহাসের সর্ববৃহৎ জুমার জামাতে অংশ নিতে সকাল থেকেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের আলেখাচরের কাছাকাছি আমতলী এলাকায় গোমতী নদীর তীরে অনুষ্ঠিত ইজতেমাস্থলের দিকে বিভিন্ন এলাকা থেকে আসতে থাকেন মুসল্লিরা। কুমিল্লা সদর আসনের এমপি হাজী আকম বাহাউদ্দিন বাহার, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি এবং রাজনৈতিক নেতৃবৃন্দসহ ধর্মপ্রাণ লাখো মুসল্লির অংশগ্রহণে বিশাল ইজতেমাস্থল ছাড়িয়ে গোমতী বাঁধের উপর এসে ঠেকে মুসল্লিদের নামাজের কাতার। গাড়ি, মোটরসাইকেল, অটোরিকশাসহ যে যেভাবে পেরেছেন ছুটে এসেছেন ইজতেমাস্থলে। লাখ লাখ মুসল্লির এমন অভূতপূর্ব মিলনমেলা ইতিপূর্বে আর কুমিল্লায় ঘটেনি।

The post কুমিল্লার ইতিহাসের সর্ববৃহৎ জুমার জামাত appeared first on Comillar Barta™.



from Comillar Barta™ http://ift.tt/2iOTfPk

December 30, 2016 at 10:57AM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top