অসহিষ্ণুতার সমালোচনা, ক্যাশলেস ব্যবস্থাকে সমর্থন করলেন রাষ্ট্রপতি

উত্তরবঙ্গ সংবাদ পোর্টাল, নয়াদিল্লিঃ কালো টাকায় রাশ টানা, দেশে দুর্নীতিমুক্ত অর্থব্যবস্থা গড়ে তোলা তথা ক্যাশলেস লেনদেন বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্প্রতিক উদ্যোগকে স্বাগত জানালেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

ভারতের ৬৮ তম সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে এদিন রাষ্ট্রপতি বলেন, ‘কালো টাকার লেনদেন বন্ধ করা এবং দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে বিমুদ্রাকরণ প্রক্রিয়ায় অর্থনীতির গতি সাময়িকভাবে মন্থর হয়ে পড়লেও, নগদ অর্থ ছাড়াই লেনদেন ব্যবস্থার প্রসারের সঙ্গে সঙ্গে দেশের অর্থনীতিতে স্বচ্ছতার মাত্রাও বাড়বে।’ তিনি বলেন, ‘অর্থনীতি যত ক্যাশলেস হবে, ততই তা স্বচ্ছ হবে।’ তবে ক্রমবর্ধমান অসহিষ্ণুতা নিয়ে এদিন সমালোচনার সুর শোনা যায় রাষ্ট্রপতির গলায়। দেশের বহুত্ববাদী সংস্কৃতির জয়গান গেয়ে তিনি বলেন, ‘আমাদের বহুত্ববাদী সংস্কৃতি অসহিষ্ণুতা কায়েমি স্বার্থের হাতে ক্রমশ বিপন্ন হয়ে উঠেছে। তাই, তা রক্ষা করার জন্য আমাদের দায়িত্বশীল হতে হবে।

পাশাপাশি, তিনি স্বাধীনতার নামে স্বেচ্ছাচারিতা ও উচ্ছৃঙ্খলারও প্রতিবাদ করেন অত্যন্ত শীলিত ভঙ্গিতে। জাতির জনক গান্ধির উদ্ধৃতি উল্লেখ করে তিনি বলেন, সর্বোচ্চ স্বাধীনতার মধ্যেই নিহত রয়েছে শৃঙ্খলাবোধ। স্বাধীনতার যথেচ্ছাচার কেবল অশালীনতার লক্ষণই নয়, তা অন্যের পক্ষে যথেষ্ট ক্ষতিকরও বটে। রাষ্ট্রনেতাদের বাগাড়ম্বরের নিন্দায় এদিন মুখ খোলেন রাষ্ট্রপতি। তিনি বলেন, সরকারের উদ্দেশ্য হওয়া উচিত শাসক বা কোনো গোষ্ঠীর গৌরব বর্ণনা নয়, বরং জনসাধারণের সুখ, স্বাচ্ছন্দ্য, সমৃদ্ধিই তাদের লক্ষ্য হওয়া উচিত।



from Uttarbanga Sambad http://ift.tt/2ktAC4h

January 25, 2017 at 11:31PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top