‌আমি ছিলাম ‘না-পুরুষ না-নারী’: মডেলের স্বীকারোক্তি

jotoএকজন শীর্ষস্থানীয় ফ্যাশন মডেল হ্যান গ্যাবি ওডিয়েল আজ প্রকাশ করেছেন যে তিনি পুরুষের অন্ডকোষ নিয়ে জন্মেছিলেন – অর্থাৎ শৈশবে তিনি ছিলেন পুরুষ ও নারীর মাঝামাঝি কিছু।
বৈজ্ঞানিক ভাষায় একে বলা হয় ইন্টারসেক্স।
মিজ ওডিয়েল বলেন, যাতে এসব ব্যাপার গোপন রাখা বা এ নিয়ে কথা না বলার প্রবণতা ভেঙে যায় – সেজন্যই তিনি একথা প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছেন।
২৯ বছর বয়স্ক এই তারকা মডেল জানান, জন্মের সময় তার দেহে পুরুষের মতোই অন্ডকোষ ছিল – তবে তা ছিল ‘আনডিসেন্ডেড’ বা শরীরের ভেতরেই রয়ে গিয়েছিল। ১০ বছর বয়েসে সেগুলো অপারেশন করে ফেলে দেয়া হয়।
এর কারণ, ডাক্তাররা মনে করেছিলেন এগুলো কেটে বাদ না দিলে তা ক্যান্সার সৃষ্টি করতে পারে।
মিজ ওডিয়েলের জন্ম বেলজিয়ামে। নারী হিসেবে জন্মালেও তার দেহকোষে পুরুষের মতো ‘এক্স-ওয়াই’ ক্রোমোজোম ছিল। একে বলা হয় এ্যানড্রোজেন ইনসেনসিটিভিটি সিনড্রোম বা এ আই এস।
দশ বছর বয়েসে তার অন্ডকোষগুলো কেটে বাদ দেয়া হয়। মিজ ওডিয়েল বলেন, “আমি এর পর জানতাম যে আমার কখনোই সন্তান হবে না। আমার কোন ঋতুস্রাব হতো না । আমি জানতাম আমার কিছু একটা সমস্যা রয়েছে।”
এর পর ১৮ বছর বয়েসে তার দেহে আরো কয়েকদফা অপারেশন করে তার যৌনাঙ্গ স্বাভাবিক মেয়েদের মতো করে দেয়া হয়।



from যুক্তরাজ্য ও ইউরোপ – দ্যা গ্লোবাল নিউজ ২৪ http://ift.tt/2j0KPci

January 24, 2017 at 08:50PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top