কুমিল্লায় প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমেদ

নিজস্ব প্রতিবেদক ● প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, পূর্বে ইভিএম মেশিনে ভোট নেয়ার চেষ্টা করেছিলাম, কিন্তু মেশিনে কিছু দুর্বলতা ও সমস্যা ছিল। বর্তমানে আমরা চিন্তা করেছি ভোট গ্রহণে উন্নত মেশিন তৈরি করার, এটার নাম হবে ‘ডিজিটাল ভোটিং মেশিন। সে মেশিন এখন উদ্ভাবনের পথে। স্বচ্ছ নির্বাচন ও জাল ভোট ঠেকাতে আগামীতে আসছে এ ডিজিটাল ভোটিং মেশিন।

তিনি বলেন, আমরা প্রযুক্তিগত উন্নতিতে বিশ্বাস করি। প্রযুক্তির সঙ্গে তাল মেলাতে না পারলে এগিয়ে যাওয়া যাবে না। বর্তমানে আমরা চিন্তা করেছি ভোট গ্রহণে উন্নত মেশিন তৈরি করার, এটার নাম হবে ‘ডিজিটাল ভোটিং মেশিন’। সে মেশিন এখন উদ্ভাবনের পথে।

আগামী নির্বাচন কমিশনের কাছে প্রত্যাশা রেখে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমেদ বলেছেন, আমরা একটি সুন্দর রাস্তার চলার অভ্যাস শুরু করেছি, এটা এ দেশে চলবে। বিদেশেও সব জায়গায় ভোট সুষ্টু হচ্ছে না। আমরা ভালো দেশের ভালো নির্বাচনের মতো শান্তিপুর্ণ পরিবেশে নির্বাচন করতে পারবো। যার ভোট সে দিবে, কেউ কারো ভোট দিতে পারবে না এবং জনগনের যে ভোট দেয়ার অধিকার তিনিই ঠিক করবেন, কে জনপ্রতিনিধি নির্বাচিত হবেন। এমন দিন আসবে বলে আমি আশা করি।

কুমিল্লায় আঞ্চলিক সার্ভার স্টেশন উদ্বোধন অনুষ্ঠানে শুক্রবার বিকেলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, গত ৫ বছরে আমাদের কোনো ব্যর্থতা নেই। প্রতিটি নির্বাচনই আমরা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পেরেছি।

স্মার্টকার্ড প্রসঙ্গে তিনি বলেন, এর মাধ্যমে ফিঙ্গার প্রিন্ট ও চোখের কণিকার ছবি সংরক্ষণ করছি এবং এগুলো অতিমাত্রায় উন্নতমানের ডাটাব্যাজে সংরক্ষণ করা হচ্ছে। এতে দুইবার কারো ভোটার হওয়ার কোনো সম্ভাবনা নেই এবং কাউকে শনাক্ত করতে অসুবিধাও হবে না। বর্তমানে এ ডাটাব্যাজের মাধ্যমে অনেক দুষ্কৃতকারিও ধরা পড়ছে।

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন প্রসঙ্গে কমিশনার বলেন, আমরা নারায়ণগঞ্জ এবং কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন একসঙ্গে করতে চেয়েছিলাম। কিন্তু মামলা জটিলতার কারণে কুমিল্লা সিটি নির্বাচন করা সম্ভব হয়নি। পরবর্তী কমিশন নির্বাচনের উদ্যোগ নেবে। এর আগে তিনি ৫ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে নির্মিত কুমিল্লা আঞ্চলিক সার্ভার স্টেশন ভবনের উদ্বোধন করেন।

কুমিল্লা জেলা প্রশাসক মো. জাহাংগীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মোহাম্মদ আবদুল্লাহ। এসময় আরো বক্তব্য রাখেন কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল, ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো. আবদুল মোমেন প্রমুখ।

The post কুমিল্লায় প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমেদ appeared first on Comillar Barta™.



from Comillar Barta™ http://ift.tt/2jHmbg9

January 20, 2017 at 09:36PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top