পুলিশ ধর্মঘটে জ্বলছে ব্রাজিল, শতাধিক নিহত

wব্রাজিলে গত এক সপ্তাহে সহিংসতায় শতাধিক লোক নিহত হয়েছে। দেশটির এসপিরিতো সানতো অঙ্গরাজ্যে পুলিশ ধর্মঘটের কারণে অপরাধীদের মধ্যে এসব সহিংসতার ঘটনা ঘটেছে।

বেতন বাড়ানোর দাবিতে গত সপ্তাহে কর্মবিরতি শুরু করে এসপিরিতো সানতো অঙ্গরাজ্যের পুলিশ। ব্রাজিলে গত কয়েক বছর ধরে অর্থনৈতিক মন্দার কারণে সরকারি বিভাগগুলোতে সংকট চলছে। কর্মবিরতির ফলে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি ঘটতে শুরু করে। সবচেয়ে বেশি বাজে অবস্থা দেখা দেয় রাজ্যের রাজধানী ভিক্টোরিয়াতে। এখানে দুটি বাসে অগ্নিসংযোগ ও দোকানপাট লুটপাট করা হয়েছে। নিরাপত্তার কারণে রাজ্যের স্কুল-কলেজগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

গত ছয়দিনে সহিংসতায় ঠিক কতোজন নিহত হয়েছে সে ব্যাপারে ব্রাজিল সরকারের পক্ষে আনুষ্ঠানিক কোনো তথ্য জানানো হয়নি। তবে রাজ্য সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, ১০১ জন নিহতের খবর রেকর্ড করা হয়েছে।

এদিকে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে সেখানে ১ হাজার ২০০ সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। এর আগে সেখানে ফেডারেল পুলিশ মোতায়েন করা হয়েছিল।

অপরদিকে ধর্মঘটে যাওয়া রাজ্য পুলিশ সদস্যদের পক্ষে আন্দোলনরত তাদের পরিবারের সদস্যরা জানিয়েছেন, বেতন শতভাগ না বাড়ালে পুলিশ সদস্যরা কাজে ফিরে যাবে না। বুধবার রাতে কয়েকজন পুলিশ কর্মকর্তার স্ত্রী রাজ্যের সরকারি কর্মকর্তাদের সঙ্গে দাবি-দাওয়ার বিষয়ে আলাপ করতে বৈঠক করেছেন।



from মধ্যপ্রাচ্য ও দূরপ্রাচ্য – দ্যা গ্লোবাল নিউজ ২৪ http://ift.tt/2kbPeon

February 10, 2017 at 05:46PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top