প্রস্তাবিত নাগরিকত্ব আইন সংশোধনে প্রবাসীদের আন্দোলন আরো জোরদার করার আহবান

5

শিহাবুজ্জামান কামাল, লন্ডন: সোমবার ৬ ফেব্রুয়ারি পূর্ব লন্ডনের ভ্যালেন্স রোডের একটি কমিউনিটি হলে ‘দি ক্যাম্পেইন কমিটি টু এপ্রোজড ন্যাশনেলিটি ল অব বাংলাদেশ’র উদ্যোগে এক সভা অনুষ্ঠিত হয়েছে। প্রবীণ কমিউনিটি নেতা কবি দবিরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে এবং সংগঠনের আহবায়ক সাংবাদিক কে এম আবুতাহের চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, ব্যারিস্টার নজরুল খসরু, ব্যারিস্টার নাজির আহমদ, সাবেক কাউন্সিলার ও মেয়র আব্দুল আজিজ সরদার, আলহাজ মোহাম্মদ ইছবাহ উদ্দিন, সাংবাদিক খান জামাল মোঃ নুরুল ইসলাম, সাংবাদিক আফসর উদ্দিন, কবি ও কলামিস্ট শিহাবুজ্জামান কামাল, কমিউনিটি নেতা রফিক আহমদ রফিক, জাহেদ বখত চৌধুরী, হাজী ফারুক মিয়া, মোঃ রিয়াজ উদ্দিন প্রমুখ।
সভায় বাংলাদেশে প্রস্তাবিত নাগরিকত্ব আইন নিয়ে সংগঠনের বিগত দিনের বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হয়। লন্ডন, বারমিংহাম, কার্ডিফ ও ইতালির মিলানে অনুষ্ঠিত সভা সফল করায় সবাইকে ধন্যবাদ জানানো হয়। সভায় বক্তারা বলেন যতদিন পর্যন্ত এ নাগরিকত্ব আইনে প্রবাসীদের স্বার্থ বিরোধী ধারা বাতিল না করা হবে ততদিন পর্যন্ত তাঁদের আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।
সভায় সম্প্রতি বিভিন্ন মিডিয়া ও সভায় মাননীয় প্রধান মন্ত্রী ও আইন মন্ত্রীর বক্তব্যের ধন্যবাদ জানিয়ে অনতিবিলম্বে দ্বৈত নাগরিকত্বের অধিকারীদের দ্বিতীয় শ্রেণীর নাগরিকত্বে পরিণত করার ও তাঁদের পরবর্তী প্রজন্মদের নাগরিকত্ব হরণের সকল ধারা গুলো বাতিলের জোর দাবী জানানো হয়।
সভায় বাংলাদেশ সরকারের কাছে নাগরিকত্ব আইন নিয়ে নতুন সুপারিশমালা তৈরি করে প্রেরণ, সেগুলো জনগণের কাছে বিলি ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দদের নিয়ে আগামীতে একটি ডেলিগেশন প্রেরনের সিদ্ধান্ত নেয়া হয়। আগামী মার্চ মাসের প্রথম সপ্তাহে একটি বড় জনসভা পূর্ব লন্ডনে করার এবং এ ন্যায় সঙ্গত আন্দোলনে যারা কাজ করে যাচ্ছেন তাঁদের সকলকে ধন্যবাদ জানানো হয়। সভায় সকলের মতামতের ভিত্তিতে সংগঠনের নাম পরিবর্তন করে “গ্লোবাল ক্যাম্পেইন ফর ফেয়ার সিতিজেনশীপ ল অব বাংলাদেশ’ নাম রাখার সিদ্ধাত গৃহীত হয়।



from যুক্তরাজ্য ও ইউরোপ – দ্যা গ্লোবাল নিউজ ২৪ http://ift.tt/2lfC9zu

February 07, 2017 at 07:55PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top