ভুয়ো কলেজে ছেঁয়ে দিল্লি!

উত্তরবঙ্গ সংবাদ পোর্টাল, নয়াদিল্লিঃ দিল্লির মাটিতে গজিয়ে উঠছে অসংখ্য ভুয়ো কলেজ। এদেশের সর্বাধিক ভুয়ো কলেজ রয়েছে রাজধানীতেই। এই তথ্য ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনের (ইউজিসি)। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রকের প্রতিমন্ত্রী মহেন্দ্রনাথ পাণ্ডে সম্প্রতি রাজ্যসভায় এই তথ্য জানিয়েছেন।

শিক্ষার্থীদের সচেতন করতে নতুন শিক্ষাবর্ষ শুরু হওয়ার আগেই দেশের ভুয়ো শিক্ষাপ্রতিষ্ঠানগুলি সম্পর্কে ছাত্র ও অভিভাবক মহলকে সাবধান করার লক্ষ্যে ইউজিসি ও এআইসিটিই (অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিকাল এডুকেশন)-র ওয়েবসাইটে একটি তালিকা তুলে ধরা হয়েছে। তাতে দেখা যাচ্ছে, ২৭৯টি টেকনিকাল কলেজ রয়েছে যাদের ডিগ্রি দেওয়ার কোনো অধিকার নেই। নকল বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ২৩। শুধু দিল্লিতেই রয়েছে ৬৬টি। এই সমস্ত কলেজের দেওয়া শংসাপত্র স্রেফ এক টুকরো কাগজ ছাড়া আর কিছু নয় বলে জানিয়েছেন ইউজিসি-র এক আধিকারিক।

আগামী মাস থেকে নতুন শিক্ষাবর্ষ শুরু তাই শিক্ষাপ্রতিষ্ঠান সম্পর্কে পড়ুয়াদের সচেতন করাকে গুরুত্ব দিয়েছে অভিজ্ঞমহল। প্রযুক্তিবিদ্যা শিক্ষার ভুয়ো প্রতিষ্ঠান বেশ ভালো সংখ্যায় রয়েছে পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র ও তামিলনাড়ুতে। বিষয়টি নিয়ে জনসাধারণকে সচেতন করতে সরকারিভাবে সংবাদপত্রে নোটিশ দেওয়া হয়েছে।

ইউজিসি-র ছাড়পত্র না পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলি সম্পর্কে তদন্ত করার জন্য বিভিন্ন রাজ্যসরকারের কাছে চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মানবসম্পদ প্রতিমন্ত্রী।



from Uttarbanga Sambad http://ift.tt/2n6wuM1

March 20, 2017 at 08:18PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top