ব্রিটেনে হঠাৎ নির্বাচনের ঘোষণা

bwব্রিটেনে হঠাৎ করে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী টেরেসা মে। তিনি চান আগামী ৮ জুন সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হোক। এ ব্যাপারে তিনি পার্লামেন্টে প্রস্তাব করবেন।

আজ মঙ্গলবার ডাউনিং স্ট্রিটে নিজে বাসভবনের সামনে এ ঘোষণা দেন টেরেসা মে। বিবিসি জানিয়েছে, টেরেসা মে জানিয়েছেন, ব্রেক্সিটের পর ব্রিটেনের প্রয়োজন নিশ্চয়তা, স্থিতিশীলতা এবং দৃঢ় নেতৃত্ব।

নির্বাচন বিষয়ে তেরেসা মের প্রস্তাব পাশের জন্য পার্লামেন্টের দুই তৃতীয়াংশ সংসদ সদস্যের সমর্থন লাগবে।

গত জুন মাসে ব্রেক্সিট অর্থাৎ ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার প্রশ্নে ব্রিটেনে গণভোটের পর তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন পদত্যাগ করার পর টেরেসা মে প্রধানমন্ত্রী হোন।

টেরেসা মে জানান, জাতীয় স্বার্থেই নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তিনি বলেন, ‘ব্রেক্সিটের পর জাতি এক হলেও পার্লামেন্টে দ্বিধাবিভক্ত।’ টেরেসা মে বলেন, ‘বিরোধী লেবার পার্টি ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চূড়ান্ত বোঝাপড়ার চুক্তির বিরোধিতা হুমকি দিয়েছে। লিবারেল ডেমোক্র্যাটরা সরকারকে অচল করে দেওয়ার হুমকি দিচ্ছে।’

তবে অনেক রাজনৈতিক পর্যবেক্ষক মনে করছেন, জেরেমি করবিনের নেতৃত্বে বিরোধী লেবার পার্টির বর্তমান বেহাল অবস্থার সুযোগ নিতে চাইছেন টেরেসা মে।

সাম্প্রতিক জনমত জরিপগুলো ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির চেয়ে অনেক পিছিয়ে লেবার পার্টি। ভোটারদের কাছে কনজারভেটিভ পার্টির গ্রহণযোগ্যতা যেখানে ৪২ শতাংশ, লেবারের গ্রহণযোগ্যকা সেখানে ২৭ শতাংশ।

ব্রিটেনের পরবর্তী নির্বাচন ২০২০ সালে অনুষ্ঠিত হওয়ার কথা।



from যুক্তরাজ্য ও ইউরোপ – দ্যা গ্লোবাল নিউজ ২৪ http://ift.tt/2pwoRQT

April 18, 2017 at 10:25PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top