ইসলামাবাদ, ১৬ এপ্রিল- ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন তিন ম্যাচ টেস্ট সিরিজ শেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন পাকিস্তানের কিংবদন্তি ব্যাটসম্যান ইউনুস খান। পাকিস্তানের সাবেক এই অধিনায়কের ইচ্ছা আগামী দিনের ক্রিকেটাররা তাকে রোল মডেল হিসেবে গ্রহণ করুক। বৃহস্পতিবার পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ইউটিউব চ্যানেলে দেওয়া এক ভিডিও সাক্ষাৎকারে ইউনুস জানিয়েছেন তার ১৭ বছরের লম্বা ক্যারিয়ারের কথা। রোমন্থন করেছেন অনেক পুরোনো স্মৃতির। কথা বলেছেন প্রাপ্তি-অপ্রাপ্তি নিয়ে। তিনি বলেন, ক্যারিয়ার শেষে আমি যখন পাকিস্তানের ড্রেসিংরুমে থাকবো না, যখন থেকে আমাকে আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যাবে না, আমি চাই তখন থেকে তরুণ ক্রিকেটাররা আমাকে তাদের একজন রোল মডেল হিসেবে বিবেচনা করুক। বিভিন্ন অবস্থায় ইউনুস খান কিভাবে পরিস্থিতি সামাল দিতো আমি চাই তারা এটা নিয়ে ভাবুক। আমি ব্যাট-প্যাড তুলে রাখার পর তারা আমাকে নিয়ে ভাবুক। এই সাক্ষাৎকারে ইউনুস খান ফিরে গেলেন ২০০০ সালের রাওয়ালপিন্ডি স্টেডিয়ামে। যেখানে শ্রীলঙ্কার বিপক্ষে এক টেস্ট ম্যাচে তার অভিষেক হয়েছিলো আন্তর্জাতিক ক্রিকেটে। অভিষেক টেস্টকে সবচেয়ে এগিয়ে রেখে ইউনুস বলেন, ক্যারিয়ারের প্রথম রানটা অনেক গুরুত্বপূর্ণ। সেই সময়টা আমি আজীবন মনে রাখব। ওই ম্যাচের দ্বিতীয় ইনিংসে আমি সেঞ্চুরি করেছিলাম, এটা আমার কাছে বিশেষ কিছু। এছাড়াও নিজের ক্যারিয়ারের স্মরণীয় মুহুর্ত হিসেবে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৪৯ রানের ইনিংস, অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৭৫ রানের ইনিংস ও ক্যারিয়ারের একমাত্র ট্রিপল সেঞ্চুরির কথা বিশেষভাবে মনে রাখবেন ইউনুস। ২২ এপ্রিল থেকে শুরু হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ইউনুস চান তার সতীর্থরা তাকে একজন টিমম্যান হিসেবে মনে রাখুক। একজন ক্রিকেটার যিনি সবসময় পাকিস্তান দলের জন্য খেলেছে। সাবেক পাকিস্তানি ব্যাটসম্যান জাভেদ মিয়াঁদাদকে সরিয়ে টেস্টে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে উঠেছেন ৩৯ বছর বয়সী ইউনুস। ৫৩.০৬ গড়ে করেছেন ৯৯৭৭ রান। আর মাত্র ২৩ রান হলেই টেস্টে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন ডান হাতি এই ব্যাটসম্যান। ১৭ বছরের এই লম্বা ক্যারিয়ারে অর্জন করেছেন অনেককিছু। টেস্ট খেলুড়ে সবকয়টি দেশের বিপক্ষে সেঞ্চুরি আছে একমাত্র ইউনুস খানের। তিন মিনিট দৈর্ঘ্যর সেই ভিডিও সাক্ষাৎকারে ইউনুস জানিয়েছেন ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করার পর কিভাবে তা উদযাপন করতে চান। পাকিস্তানের হয়ে ১১৫টি টেস্ট, ২৬৫টি ওয়ানডে, ২৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ইউনুস খান।



from First Bangla interactive newspaper - Deshe Bideshe http://ift.tt/2oAOixG
April 17, 2017 at 03:31AM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top