মাত্র ১২ হাজার টাকায় ড্রোন বানিয়ে তাক লাগাল হরিচরণ

গাজোল, ২৫ এপ্রিলঃ ড্রোন ক্যামেরা বানিয়ে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছে গাজোল হাইস্কুলের বিজ্ঞান বিভাগের একাদশ শ্রেণীর ছাত্র হরিচরণ সরকার। গাজোলের সালাইডাঙা অঞ্চলের প্রত্যন্তগ্রাম ইদামের এক কৃষক পরিবারের একমাত্র সম্তান হরিচরণ। তার এই কাজে খুশি তার বাবা-মা সহ প্রতিবেশীরা। একইরকমভাবে আপ্লুত গাজোল হাইস্কুলের প্রধান শিক্ষক ননীগোপাল বর্মনও। তিনি হরিচরণকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন।

হরিচরণ জানাল, এখন যে যন্ত্রটি সে বানিয়েছে, তা প্রায় ৮০০ মিটার উঁচুতে উঠে আশেপাশের এলাকার ছবি তুলতে পারে। কিন্তু আর কয়েক হাজার টাকা খরচ করতে পারলে এর ক্ষমতা আরও অনেক বেড়ে যাবে। এখন বিভিন্ন কাজে সরকার ড্রোন ক্যামেরা ব্যবহার করছে। সরকার থেকে তাঁকে যদি সাহায্য করা হয়, তাহলে অত্যন্ত কম খরচে সরকারকে সে এই যন্ত্র বানিয়ে দিতে পারবে।

ক্যামেরার মূল কাঠামো তৈরি হয়েছে অ্যালুমিনিয়ামের পাত দিয়ে। চার মাথায় লাগানো হয়েছে মোটর সহ প্রপেলার, যার সাহায্য আকাশে উড়তে পারবে। এছাড়াও রয়েছে ইলেকট্রনিক স্পীড কনট্রোলার ৪টি, ফ্লাইট কনট্রোলার বোর্ড (কে. কে. ২.১৫), ১২ ভোল্টের লিপোব্যাটারি ট্রান্সমিটার, রিসিভার এবং ৫ মেগাপিক্সেল-এর ১টি ক্যামেরা ও ব্যালান্স চার্জার। হরিচরণ জানাল, বাবার কাছ থেকে চেয়ে প্রায় ১২ হাজার টাকা দিয়ে এই ড্রোন ক্যামেরা তৈরি করেছে সে। কাঠামো তৈরি করেছে নিজেই। যন্ত্রাংশ নেট থেকে সংগ্রহ করেছে।



from Uttarbanga Sambad http://ift.tt/2oHLgXP

April 25, 2017 at 04:37PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top