রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের মামলা খারিজ

10101_ShowImage_long

ঢাকা: রাশিয়ার বিরুদ্ধে দায়ের করা ইউক্রেনের একটি মামলা বুধবার খারিজ করেছে আন্তর্জাতিক আদালত। ওই মামলায় আদালতের কাছে ইউক্রেনের সংঘাতপীড়িত পূর্বাঞ্চলে সশস্ত্র গোষ্ঠীগুলোর প্রতি রুশ অর্থায়ন বন্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছিল। তবে শেষ পর্যন্ত নিজেদের সীমাবদ্ধতার কথা জানিয়ে আদালত মামলাটি খারিজের সিদ্ধান্ত নেয়।

আন্তর্জাতিক আদালতের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, আদালত প্রত্যাশা করে উভয় পক্ষই শান্তিচুক্তির পূর্ণ বাস্তবায়নে কাজ করে যাবে।

ইউক্রেনের মাটিতে রুশ পৃষ্ঠপোষকতায় সংঘটিত সন্ত্রাসের বিরুদ্ধে চলতি বছরের জানুয়ারিতে ওই মামলাটি দায়ের করা হয়। এতে বলা হয়, পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চলে বিদ্রোহীদের তহবিল ও অস্ত্র সরবরাহ করছে রাশিয়া।

রাশিয়া কর্তৃক ইউক্রেনের ক্রিমিয়া দখলের পর সেখানকার তাতার ও অন্যান্য সংখ্যালঘু জনগোষ্ঠীর বিরুদ্ধে মস্কো বৈষম্যমূলক আচরণ করছে বলে অভিযোগ করে ইউক্রেন। তবে আন্তর্জাতিক আদালতে ইউক্রেনের এমন বক্তব্য নাকচ করে দেয় রাশিয়া। মামলা খারিজ করে দিলেও আদালত বলেছে, জাতিগত বৈষম্যমূলক আচরণের ব্যাপারে রাশিয়াকে অবশ্যই আন্তর্জাতিক চুক্তি মেনে চলতে হবে।

নেদারল্যান্ডসের হেগ-এ অবস্থিত আন্তর্জাতিক আদালত বলেছে, উভয় পক্ষকেই এমন যে কোনও পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকতে হবে। যা নতুন বিতর্ক তৈরি করে বা একটি সমাধানে উপনীত হওয়াকে আরও কঠিন করে তোলে।- দ্য নিউ ইয়র্ক টাইমস।



from মধ্যপ্রাচ্য ও দূরপ্রাচ্য – দ্যা গ্লোবাল নিউজ ২৪ http://ift.tt/2oYb3Od

April 20, 2017 at 02:30PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top