মার্কিন বোমা হামলায় ৩৬ আইএস নিহত

8de3d_moab_long
ঢাকা: আফগানিস্তানের নাঙ্গাহার প্রদেশে আমেরিকার সেনাবাহিনীর ভয়ংকর ও বড় বোমা নিক্ষেপের ঘটনায় অন্তত ৩৬ আইএস জঙ্গি নিহত হয়েছে। শুক্রবার আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় সংবাদমাধ্যমেক এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের এক মুখপাত্র দৌলত ওয়াজিরি সংবাদমাধ্যমেক জানান, ৩৬ আইএস জঙ্গি নিহত হয়েছে। কোনও বেসামরিক নাগরিকের মৃত্যু হয়নি।

গত সপ্তাহে আফগানিস্তানের নাঙ্গারহার প্রদেশে আইএসের সঙ্গে সংঘর্ষে আমেরিকার বিশেষ বাহিনীর এক সদস্য নিহত হন। এর জের ধরেই বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে আইএস জঙ্গিদের অবস্থান লক্ষ্য করে সবচেয়ে শক্তিশালী বোমা জিবিইউ-৪৩ নিক্ষেপ করে আমেরিকা।

এই বোমাটিকে ‘মাদার অব অল বোম্বস’ বলে উল্লেখ করা হয়। পারমাণবিক বোমা বাদ দিলে এটাই সবচেয়ে শক্তিশালী বোমা। যুদ্ধক্ষেত্রে এই বোমাটি প্রথমবারের মতো নিক্ষেপ করা হয়।

এ ধরনের বোমার একেকটির ওজন হয় ১০ হাজার কিলোগ্রাম এবং প্রতিটিতে থাকে ৮ হাজার ১৬৪ কিলোগ্রাম বিস্ফোরক। এটার বিস্ফোরণ ক্ষমতা ১১ টন টিএনটির সমান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিরোশিমায় নিক্ষেপিত লিটল বয় নামক পারমাণবিক বোমাটির বিস্ফোরণ ক্ষমতা ছিল ১৫ টন।

ইরাকেও এ ধরনের বোমা মজুদ করা হয়েছিল। তবে কখনও ব্যবহার করা হয়নি। জিপিএস নিয়ন্ত্রিত এই বোমাটি ইরাক যুদ্ধ শুরুর কয়েক দিন আগে ২০০৩ সালের মার্চ মাসে পরীক্ষামূলকভাবে বিস্ফোরণ ঘটানো হয়েছিল।-রয়টার্স।



from মধ্যপ্রাচ্য ও দূরপ্রাচ্য – দ্যা গ্লোবাল নিউজ ২৪ http://ift.tt/2objzGF

April 14, 2017 at 02:07PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top