বিশ্বনাথে ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই

Biswanath-photoমো. আবুল কাশেম, বিশ্বনাথ থেকে ::সিলেটের বিশ্বনাথে বিশ্বনাথ সদর ইউনিয়নের হরিকলস ও সেনারগাঁও গ্রামের মধ্য মাঠে মাঠে মঙ্গলবার বিপুল উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে চিয়ায়ত বাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত এ লড়াইয়ে সিলেট বিভাগের ৩০ জোড়া নামকরা ষাঁড় অংশ গ্রহন করে।

প্রতিযোগিতায় স্পেশাল লড়াইয়ে মামু,-ভাগ্না, দশপাইকা, ব্লাক, ষ্টোন লহরী, আন্টার, সৈয়পুর সদুরগাঁও, শাপলা পাড়–য়া, চিতরা ধনপুর, সোনামুখি হাসনাজি, কাটিং মাষ্টার, বিশ্বনাথ, পংকিরাজ, জালালাবাদ, রেড লায়ন, দক্ষিণ সুরমা, শান্তরাজ, সুনামগঞ্জের ষাঁড় বিজয় লাভ করে।

বিজয়ী প্রত্যেক ষাঁড়ের মালিক জিতে নেন ১৪ ইঞ্চি কালার টেলিভিশন।
এ ষাঁড়ের লড়াই আয়োজন করেন স্থানীয় সৌখিন ষাঁড়প্রেমী লোকজন। সিলেট বিভাগের বিভিন্ন উপজেলা থেকে আগত ৩০ জোড়া ষাঁড়রের অংশ গ্রহনে ষাঁড়ের লড়াই অনুষ্ঠিত হয়। ষাঁড়ের লড়াই’র খবর শুনে সিলেট বিভাগের বিভিন্ন উপজেলা, থানা থেকে লোকজন দেখতে আসেন।

সকাল ৯টা থেকে মানুষজন আসতে শুরু করলে দুপুর ১২টায় কয়েক হাজার মানুষের পদভারে মুখরিত হয়ে উঠে বিশাল এ মাঠটি। বড়দের চেয়ে ছোট ছোট অনেক ছেলে-মেয়েদের মধ্যে ষাঁড়ের লড়াই দেখার আগ্রহ ছিলো লক্ষনীয়। তারা অভিভাবকদের হাত ধরে দেখতে আসে ষাঁড়ের লড়াই।

শিশু আলিফা বেগম বলেন, আমি বিছাল মাইড় দেখার লাগি চাচার লগে আইছি। বিছাল মাইড় দেখতে ভাল লাগে।

ছাতক উপজেলা থেকে আসা ফয়ছল মিয়া বলেন, ষাঁড়রের লড়াই দেখার জন্য এখানে এসেছি। এ লড়াই দেখতে আমার ভাল লাগে তাই আমি বিভিন্ন জায়গায় ষাঁড়ের লড়াই দেখার জন্য যাই।

ষাঁড়ের লড়াই আয়োজক কমিটির সদস্যরা বলেন, চিরায়ত বাংলার ঐতিহ্যকে ধরে রাখার জন্য আমরা ষাঁড়ের লড়াইয়ের আয়োজন করেছি।



from সিলেট – দ্যা গ্লোবাল নিউজ ২৪ http://ift.tt/2pvflNZ

April 18, 2017 at 06:29PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top