বাসিতের বদলে ভারতে নয়া পাক রাষ্ট্রদূত সোহেল মাহমুদ

নয়াদিল্লি, ৮ মেঃ ভারতের পাক রাষ্ট্রদূত পদ থেকে সরানো হল আবদুল বাসিতকে। তাঁর জায়গায় নিযুক্ত হলেন সোহেল মাহমুদ। তিনি এর আগে তুরস্কে পাক রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন। এছাড়াও এক সময়ে তিনি থাইল্যান্ডের পাক রাষ্ট্রদূত হিসেবেও কাজ করেছেন।

আঙ্কারায় পাক দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তানি ফরেন সার্ভিসের প্রবীণতম কূটনীতিবিদদের মধ্যে অন্যতম প্রধান সোহেল মাহমুদ। পাকিস্তানি রাষ্ট্রদূত হিসেবে সোহেল মাহমুদের প্রথম কার্যকাল শুরু হয় তুরস্ক থেকে। ১৯৯১ থেকে ১৯৯৪ পর্যন্ত তিনি তুরস্কে পাক রাষ্ট্রদূত পদে ছিলেন। এছাড়া তিনি আমেরিকা সহ বেশ কয়েকটি দেশে রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন। ইতিহাস ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতকোত্তর সোহেল মাহমুদ।

তবে সূত্রের খবর, ইসলামাবাদের ভারত নীতি নির্ধারণে যুক্ত ছিলেন না তিনি। এদিকে, ভারতে প্রায় ৩ বছর ধরে পাক রাষ্ট্রদূতের পদ সামলানোর পর আবদুল বাসিতকে ইসলামাবাদের ফরেন সার্ভিস অ্যাকাডেমির প্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছে। কুলভূষণ যাদবকে নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক ইতিমধ্যে তিক্ত হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে সোহেল মাহমুদকে গুরুদায়িত্ব দিয়ে পাঠানো হচ্ছে নয়াদিল্লিতে। নয়া পাক রাষ্ট্রদূত ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্ক স্বাভাবিক করে তুলতে পারেন কি না, সেটাই এখন দেখার।



from Uttarbanga Sambad http://ift.tt/2pWKlq2

May 08, 2017 at 09:08PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top