ব্যাংকের সফ্টওয়্যার আপডেট করে তবেই এটিএম ব্যবহারের নির্দেশ দিল আরবিআই

নয়াদিল্লি, ১৫ মেঃ গত শুক্রবার থেকে র‍্যানসমওয়্যার সংক্রান্ত খবর সংবাদ শিরোনামে এসেছে। এই ভাইরাসের আক্রমণে বিশ্বের প্রায় দেড়শোটি দেশ বিপর্যস্ত। এটি সম্ভবত বিশ্বের সবচেয়ে বড়ো সাইবার অ্যাটাক বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।  এই সাইবার অ্যাটাক থেকে বাঁচতে আজ অবিলম্বে ব্যাংকগুলিকে সফ্টওয়্যার আপডেট করার নির্দেশ দিল আরবিআই।

তথ্য অনুযায়ী, যেসমস্ত দেশে উইন্ডোজের পুরনো ভার্সন অর্থাৎ বাতিল হয়ে যাওয়া উইন্ডোজ এক্সপি-এর মাধ্যমে বেশি কাজ হচ্ছে, হামলাকারীরা সেমস্ত দেশকে টার্গেট হিসাবে রাখছে। এই তালিকায় রাশিয়া, জার্মানি, ফ্রান্স, আমেরিকার পাশাপাশি রয়েছে ভারতও।

দেশের প্রায় ৬০ শতাংশ মেশিনে মূলত পুরনো উইন্ডোজ সফ্টওয়্যার ব্যবহার করা হয়। তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে আরবিআই, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া এবং ইউআইডিএআই-কে (আধার) নির্দেশ দেওয়া হয় নিজেদের সিস্টেমকে ভাইরাস থেকে বাঁচাতে সফ্টওয়্যার আপডেটেড রাখতে। তবে বিশেষজ্ঞদের মতে, যেসমস্ত কম্পিউটারে কোনো তথ্য রাখা থাকে সেখানে হতে পারে র‍্যানসমওয়্যার অ্যাটাক। সেখানেই ফাইল ও ফোল্ডারগুলিকে লক করে টাকা চাওয়া হচ্ছে। তবে এটিএমে কোনোরকম তথ্য সংরক্ষিত না থাকায় এক্ষেত্রে সাইবার অ্যাটাকের সম্ভাবনা অনেকটাই কম।

 



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal http://ift.tt/2pCcpQw

May 15, 2017 at 07:56PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top