সৌদির সঙ্গে আমেরিকার ১১০ বিলিয়ন ডলারের অস্ত্রচুক্তি

রিয়াধ, ২১ মেঃ প্রথম সৌদি আরব সফরে গিয়ে তাঁর ‘কৌশলগত দৃষ্টিভঙ্গি’-র সফল রূপায়ণ ঘটালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট পদে নির্বাচনি প্রচারের সময় মার্কিন জনগণের কর্মসংস্থানের উপর জোর দিয়েছিলেন ট্রাম্প। সেই লক্ষ্য সামনে রেখে সৌদি আরবের সঙ্গে ১১০ বিলিয়ন ডলারের অস্ত্রচুক্তি করেছেন ট্রাম্প। আমেরিকার বিদেশ সচিব রেক্স টিলারসন জানিয়েছেন, অস্ত্রচুক্তি ও অন্যান্য বিনিয়োগ মিলিয়ে চুক্তির মোট আর্থিক মূল্য দাঁড়াতে পারে ৩৫০ বিলিয়ন ডলার।

দু’দিনের সৌদি আরব সফরে রবিবার দ্বিতীয় দিনে ৫০টি মুসলিম অধ্যুষিত দেশের নেতাদের সম্মেলনে ভাষণ দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর ভাষণে প্রাধান্য পায় সন্ত্রাসবাদ, শুভ ও অশুভের মধ্যে লড়াইয়ের বিষয়টি। পবিত্র আরব দেশ থেকে সন্ত্রাসবাদ মুছে ফেলার আহ্বান জানিয়েছেন ট্রাম্প।

অস্ত্রচুক্তি অনুযায়ী, নৌবাহিনীর জাহাজ, সাঁজোয়া গাড়ি, যুদ্ধের অন্যান্য সরঞ্জাম সৌদি আরবকে দেবে আমেরিকা। আলোচনা হয়েছে সাইবার ডিফেন্স ব্যবস্থা ও অত্যাধুনিক থাড (টিএইচএইচএডি) ক্ষেপণাস্ত্র নিয়েও। চুক্তি স্বাক্ষরের পর ট্রাম্প দিনটিকে ‘অসাধারণ’ বলে উল্লেখ করেন। সৌদি আরবের সঙ্গে চুক্তির ফলে যুক্তরাষ্ট্রে বহু বিলিয়ন ডলারের বিনিয়োগ হচ্ছে বলে সৌদি আরববাসীকে ধন্যবাদ জানিয়েছেন ট্রাম্প।



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal http://ift.tt/2q6qyRV

May 21, 2017 at 11:19PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top