সরকারি ওয়েবসাইট থেকে ১৩ কোটি আধার তথ্য ফাঁস!

নয়াদিল্লি, ৩ মেঃ আধার তথ্য আর গোপন থাকল না। ১৩ কোটি আধার-তথ্য ফাঁস হয়ে গেল খাস সরকারি দপ্তরের ওয়েবসাইট থেকে। কেন্দ্র ও রাজ্য সরকারি ওয়েবসাইটের ঢিলেঢালা নিরাপত্তা ব্যবস্থার জন্যই এমনটা ঘটেছে বলে সূত্রের খবর। এর ফলে আর্থিক জালিয়াতির ঘটনা বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

অভিযোগ, গত কয়েক মাসে প্রায় ১৩ কোটি আধার নম্বরের যাবতীয় ব্যক্তিগত ও সংবেদনশীল তথ্য ফাঁস হওয়ার ঘটনা ঘটেছে। আর এসবই হয়েছে ৪টি সরকারি পোর্টাল থেকে তথ্যপ্রযুক্তি সুরক্ষার ঘাটতির জেরে। সম্প্রতি, এমনই বিস্ফোরক রিপোর্ট প্রকাশ করেছে অলাভজনক সংগঠন সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটি (সিআইএস)। তাদের আশঙ্কা, ৪টি সরকারি পোর্টালের মাধ্যমে ১০ কোটি মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরও ফাঁস হয়ে থাকতে পারে।

সংস্থার দাবি, যে চারটি পোর্টাল থেকে এই সব তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে, তার মধ্যে দু’টি অন্ধ্রপ্রদেশ সরকারের ওয়েবসাইট। বাকি দুটি পোর্টাল হল ন্যাশনাল সোশ্যাল অ্যাসিস্ট্যান্স প্রোগ্রাম এবং ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি স্কিমের।

এই গোটা ঘটনার জন্য ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই’কেই দায়ী করেছে সিআইএস। তাদের দাবি, আধার নিয়ন্ত্রক সংস্থার দায়িত্বজ্ঞানহীনতার জন্যই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

তাদের আরও দাবি, বিভিন্ন সরকারি ও বেসরকারি পোর্টাল, যারা আধার তথ্য ব্যবহার করে থাকে, তাদের নিজস্ব সুরক্ষা-ব্যবস্থা খতিয়ে দেখেনি ইউআইডিএআই। ফলে আধারে সঞ্চিত ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গিয়েছে। এর ফলে ভগতে হতে পারে ১৩ কোটি মানুষকে।

এর আগে নান ক্ষেত্রে আধারের তথ্য ফাঁসের অভিযোগ উঠেছিল। কিন্তু এত বড়ো মাপের তথ্য ফাঁসের ঘটনা আগে ঘটেনি। যদিও ইউআইডিএআই-এর দাবি, তাদের ডেটাবেস থেকে কোনও তথ্য ফাঁস হয়নি।



from Uttarbanga Sambad http://ift.tt/2pFJ9ox

May 03, 2017 at 11:28PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top