সব দল চাইলে ইভিএম চালু হবে: সিইসি

fঢাকা::প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা জানিয়েছেন, সব দল যদি চায় তাহলে আগামী জাতীয় নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে।

আজ বৃহস্পতিবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশন বিষয়ক সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফোরাম অব ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফইডি) নেতাদের সাথে এক মতবিনিময় সভায় তিনি এ কথা জানান।

সিইসি বলেন, ইভিএম বা যে নামেই হোক না কেন, প্রযুক্তিটি সবার কাছে আগে গ্রহণযোগ্য হতে হবে। এখনও প্রাথমিক পর্যায়ে আমরা। ইভিএম নিয়ে আমাদের ভাবনা চলছে। পরীক্ষামূলকভাবে ব্যবহারের পর রাজনৈতিক দলসহ সবার কাছে বিশ্বাসযোগ্যতা পেলেই ইভিএম ব্যবহার করা যাবে।

তিনি বলেন, স্বল্প সময়ের মধ্যে ইভিএম ব্যবহার করার সুযোগ নেই। ছোট ছোট নির্বাচনে পরীক্ষা করতে হবে ব্যবহার করা যাবে কিনা। তার আগে রাজনৈতিক দলগুলো এটা চায় কিনা জানতে হবে। আমরা কারো ওপর এটা চাপিয়ে দিতে চাই না।

ইভিএম বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে স্থানীয় পর্যায়ের কিছু নির্বাচনে পরীক্ষামূলকভাবে এর ব্যবহার করা হবে বলে জানান সিইসি।

এক প্রশ্নের জবাবে সিইসি নুরুল হুদা বলেন, ‘জাতীয় নির্বাচনকে সামনে রেখে আমরা রোডম্যাপ প্ল্যান করছি। এটা চূড়ান্ত হলে আমরা সেই অনুযায়ী কাজ শুরু করব। জুলাই মাসের মাঝামাঝি সময়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আমাদের আলোচনায় বসার সম্ভাবনা রয়েছে।

কতো তারিখ আলোচনা শুরু হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রোডম্যাপ চূড়ান্ত না হওয়া পর্যন্ত আমরা রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার দিনক্ষণ ঠিক করা যাবে না।

মতবিনিময়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, শাহাদত হোসেন ও নির্বাচন কমিশন সচিব মো. আব্দুল্লাহ উপস্থিত ছিলেন।



from ঢাকা – দ্যা গ্লোবাল নিউজ ২৪ http://ift.tt/2r6EIDx

May 11, 2017 at 11:08PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top