নিজস্ব প্রতিবেদক
প্রায় দেড় বছর আগে নগরীর কোর্ট পয়েন্টে নির্মাণ করা হয়েছিল সিলেটের প্রথম ফুটওভার ব্রিজ। প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে নির্মিত এই ব্রিজটির প্রয়োজনীয়তা নিয়ে প্রথম থেকেই প্রশ্ন ওঠেছিল। নির্মাণের পর থেকেই অনেকটা অব্যবহৃত হয়ে পড়ে আছে এই পদচারী সেতু। এটি ব্যবহারের পথচারীদের কোনো আগ্রহ না থাকায় অবশেষে এটি সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
কোর্ট পয়েন্ট থেকে দক্ষিণ সুরমার হুমায়ুন রশীদ চত্বরে এই ফুটওভার ব্রিজ সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। গত রমজানে সিলেটে অর্থমন্ত্রীর সাথে সিটি মেয়রের বৈঠকে এই সিদ্ধান্ত হয় বলে জানা গেছে।
সিলেট সিটি কর্পোরেশনের প্রকৌশল শাখা সূত্র জানায়, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নির্বাচনী ইশতেহারে বন্দরবাজারে ফুট ওভারব্রিজ নির্মাণের প্রতিশ্রুতি ছিল। অর্থমন্ত্রীর বিশেষ বরাদ্দ থেকে এটি নির্মাণ করা হয়। এতে ব্যয় হয় ১ কোটি ৬৬ লাখ টাকা। ২০১৫ সালের ৩ সেপ্টেম্বর অর্থমন্ত্রী ব্রিজটি উদ্বোধন করেন। এটি সিলেটে প্রথম ফুট ওভারব্রিজ ।
যানজট নিরসন ও পথচারীদের সুবিধার্থে সিলেটের ঐতিহ্যবাহী কিন ব্রিজের আদলে এটি নির্মাণ করা হয়। তবে প্রথম থেকেই এটি ব্যবহারে পথচারীদের কোনো আগ্রহ দেখা যায়নি। সেতুটি ব্যবহারে পথচারীদের উদ্বুদ্ধ করতেও কোনো উদ্যোগ ছিলো না। ফলে দেড় বছর ধরে অব্যবহৃত অবস্থায় পড়ে থাকে এ সেতু। যানজট নিরসনের বদলে উল্টো যানজট সৃষ্টির কারণ হয়ে দাঁড়ায় সেতুটি।
সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বলেন, ফুট ওভারব্রিজটি এখন অনেকেই ব্যবহার করছে না। যানজট নিরসনেও তেমন কাজে লাগছে না। তাই এটি সরিয়ে দক্ষিণ সুরমার হুমায়ুন রশীদ স্কোয়ারে নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। শিগগির কর্পোরেশনের সভায় সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হবে।
তিনি আরও জানান, পথচারী পারাপারের সুবিধার্থে ও যানজট নিরসনের উদ্দেশ্য জি-টু-জি প্রকল্পের আওতায় ব্রিজটি নির্মাণ করা হয়েছিল।
এব্যাপারে সচেতন নাগরিক কমিটি (সনাক) সিলেটের সভাপতি ফারুক মাহমুদ জানান, এটি নির্মাণের আগে বিরোধিতা করেছিল অনেক লোক। তাদের বক্তব্য গুরুত্ব পায়নি। এ ধরনের অপরিকল্পিত সিদ্ধান্ত খুবই দুঃখজনক।
from Sylhet News | সুরমা টাইমস http://ift.tt/2ueiiEu
July 12, 2017 at 09:09PM
0 মন্তব্য(গুলি):
একটি মন্তব্য পোস্ট করুন