টানা বর্ষনে সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি

নিজস্ব প্রতিনিধিঃ সুনামগঞ্জের গত কয়েক দিনের টানা বর্ষন ও পাহাড়ি ঢলে পরিস্থিতির আরো অবনতি হয়েছে। ফলে নতুন নতুন এলাকা প্লাবিত হয়ে বিচ্ছিন্ন হয়ে পড়েছে জেলার বিভিন্ন উপজেলার সাথে সড়ক যোগাযোগ ব্যবস্থা। বাড়ি থেকে বেড় হতে পারছেন না সাধারন মানুষ।

জানাযায়, জেলার পাহাড়ী ঢল ও বৃষ্টির পানি বৃদ্ধি পাওয়ায় বিশ্বাম্ভরপুর, জামালগঞ্জ, ধর্মপাশা, মধ্যনগড়, দোয়ারা, ছাতক, দিরাই-শাল্লা উপজেলায় ১০হাজার হেক্টরের অধিক রোপা আমন ক্ষেত পানিতে তলিয়ে গেছে। নিন্মা অঞ্চলের স্কুল,হাট-বাজার,বসত-বাড়ি, রাস্তা-ঘাট ও নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। জেলার সুরমা নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি বৃদ্ধি পাওয়ায় শতাধিক প্রাথমিক বিদ্যালয়, হাসপাতাল, বিভিন্ন হাট-বাজার ও নিন্মঅঞ্চল গুলোর বসত বাড়ি পানিতে প্লাবিত হয়েছে। ডুবে যাওয়া হাট-বাজারের দোকানের মালামাল অনত্র সরিয়ে নিচ্ছে ব্যাবসায়ীরা। স্কুলগুলোতে ছাত্রছাত্রীরা আসতে না পারায় ক্লাস বন্ধ।

আরো জানাযায়, তাহিরপুর উপজেলার ২৩টি হাওর ও নদ-নদীগুলোতে বিপদ সীমার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। সপ্তাহ খানেকের ভারি বর্ষনে সীমান্তের ছোট-বড় ২০ছড়া দিয়ে প্রবল বেগে পাহাড়ী ঢলের পানি প্রবাহিত হওয়ার কারনে পাহাড় ধসের আতংকের মধ্যে রয়েছে চারাগাঁও,চানঁপুর,রজনী লাইন,বড়ছড়া,বাগলী সীমান্তে বসবাসকারী মানুষ।

এদিকে যাদুকাটা নদী দিয়ে পাহাড়ী ঢলের পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবল বেগে প্রবাহিত হওয়ায় নদী তীরবর্তী বিন্নাকুলি,আনোয়ারপুর বাজার ভেঙ্গে যাচ্ছে এছাড়াও বসত বাড়ি গুলো রক্ষা করার জন্য ঐ এলাকার লোকজন করছে পানির সাথে যুদ্ধ। অব্যাহত ভারি বর্ষন ও পাহাড়ী ঢলের কারনে বন্যা দেখা দিয়েছে তাহিরপুর উপজেলার-পাতারগাঁও, ইছুবপুর, টেন্ডারপাড়া, সোহালা, সত্রিশ, ইসলামপুর, লামাগাঁওসহ ৪০ গ্রামের মানুষের বসতবাড়ির চারপাশে পানি বন্ধী হয়ে আছে ও রাস্তাঘাট ডুবে গেছে।
তাহিরপুর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ফেরদৌস আলম আখঞ্জি জানান-বন্যার কারণে তাহিরপুর উপজেলার হাওর এলাকার দ্বীপ সাদৃশ্য গ্রাম গুলোতে বসবাসকারী মানুষ রয়েছেন উদ্ধেগ আর উৎকন্ঠা মধ্যে। একশত দিনের কর্মসূচি শেষ অসহায় এই হাওরবাসীর দূর্ভোগের পাশে এখন সরকারী সহায়তার হাত বাড়ানো খুবেই প্রয়োজন। আর যে পরিস্থিতি হউক অসহায় উপজেলা বাসীর পাশে থেকে দূর্যোগ মোকাবেলা করার জন্য সর্বাত্বক চেষ্টা অব্যাহত থাকবে।



from Sylhet News | সুরমা টাইমস http://ift.tt/2vXdZOI

August 11, 2017 at 09:24PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top