নিউজ ব্যুরো, ৯ সেপ্টেম্বরঃ বিহারের অঝরেলেরে সেতু ভাঙার ২৫ দিন পরেও স্বাভাবিক হয়নি রেলপথে উত্তর-পূর্ব ভারতের সঙ্গে রেলপথে দেশের বাকি অংশের যোগাযোগ। কাটিহার ডিভিশনের সুধানি-তেতলার মধ্যে আপ লাইন দিয়ে হাতেগোনা কয়েকটি ট্রেন চলার পরও শুক্রবার পরীক্ষামূলকভাবে ডাউন লাইনেও ট্রেন চালানো হয়েছে। কবে স্বাভাবিক হবে রেল তা নিয়ে নিশ্চিতভাবে কিছুই বলতে পারছে না রেল কর্তৃপক্ষ। লে একদিকে যেমন পুজোর মরশুমে উত্তরবঙ্গ সহ গোটা উত্তর-পূর্ব ভারতে পর্যটকদের আসা নিয়ে সংশয় বাড়ছে তেমনি পুজোর বাজারে পণ্যে যোগানও নেই সেভাবে।
প্রবল বৃষ্টির জেরে এবছর কাটিহার ডিভিশনের সুধানি-তেতলার মাঝে থাকা ১৩৩ নম্বর সেতুটি বিপর্যস্ত হয়ে পড়ায় কার্যত বন্ধ হয়ে রয়েছে যাত্রীবাহী ট্রেন চলাচল। রেল কর্তাদের বক্তব্য, ‘পরিস্থিতি স্বাভাবিক করতে যুদ্ধকালীন তত্পরতায় কাজ চলছে।’ যার ফলে আপ লাইন কিছুটা ঠেক হওয়ার পরও ২ সেপ্টেম্বর থেকে কামরূপ এক্সপ্রেস, নর্থইস্ট এবং রাজধানীর মতো হাতে গোনা কয়েকটি ট্রেন চলাচল সুরু হয়। তবে আপ লাই পুরোপুরি ঠিক না হওয়ায় এবং ডাউন লাইন পুরোপুরি বন্ধ থাকায় কলকাতা এবং দিল্লির সঙ্গে কার্যত রেল যোগাযোগ বন্ধ।
উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক প্রণবজ্যোতি শর্মা বলেন, ১৬ সেপ্টেম্বর থেকে ধাপে ধাপে সরাইঘাট এক্সপ্রেস, ক্যাপিটাল সহ আট জোড়া ট্রেন চালানো হবে। ১০ সেপ্টেম্বর থেকে কিছু যাত্রীবাহী দূরপাল্লার ট্রেন চালানো হবে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।
এই পরিস্থিতির জেরে চরম আর্থিক সংকটের সম্মুখীন রেল কর্তৃপক্ষ। আলিপুরদুয়ারের ডিআরএম চন্দ্রভীর রমণ জানান, ‘প্রতি মাসে এই ডিভিশনে টিকিট বিক্রি হয় ১৬ কোটি টাকার। আগস্টে তা কমে দাঁড়িয়েছে ৬ কোটি টাকা। ক্ষতির মুখে পড়েছে প্রতিটি স্টেশন এবং সংলগ্ন এলাকার ব্যবসায়ীরা।’
from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal http://ift.tt/2gSy53k
September 09, 2017 at 06:46PM
0 মন্তব্য(গুলি):
একটি মন্তব্য পোস্ট করুন