সৌদিতে বসবাসরত প্রবাসীদের জন্য সু-খবর (ভিডিও)

ডেস্ক রিপোর্ট ● সৌদি আরবে বসবাসরত অবৈধ প্রবাসীদের জন্য সৌদি সরকারের দেয়া সাধারন ক্ষমার মেয়াদ আরো একমাস বৃদ্ধি করে আগামি ১৫ নভেম্বর পর্যন্ত করা হয়েছে। তবে এ বিষয়ে সরকারিভাবে কোন ঘোষণা না আসলেও, বাংলাদেশ দূতাবাস অবৈধ প্রবাসীদের এ সেবা প্রদান করবেন আগামি ১৫ নভেম্বর পর্যন্ত। ধারণা করা হচ্ছে নানা জটিলটায় এখনো অনেক প্রবাসী অবৈধ হয়ে আছেন।

যারা এ সুযোগ গ্রহন করতে পারেন নি, মূলত তাদের কথা চিন্তা করে এ সুযোগ কিংবা সাধারণ ক্ষমার মেয়াদ বাড়ানো হয়েছে বলে বাংলাদেশ দূতাবাসের লেবার উইং এ কর্মরত এক অফিসার জানান।

বৈধ কাগজপত্র থাকলেও অনুমতিহীন কাজ করার অভিযোগে সৌদি আরবে গত কিছুদিন ধরে অনেক বাংলাদেশিকে আটক করেছে দেশটির পুলিশ। সৌদি আরবে নিয়োগদাতা ছাড়া ভিন্ন মালিকের কাজ করতে হলে নিয়োগদাতার লিখিত অনুমতি নেয়ার বাধ্যবাধকতা রয়েছে। আটককৃতরা অনুমতিপত্র ছাড়াই বিভিন্ন কোম্পানিতে সাপ্লাইয়ের কাজ করতেন।

সৌদি প্রবাসীরা নিয়োগদাতার সঙ্গে মৌখিক চুক্তির ভিত্তিতে অনেকেই পেশার বাইরে কাজ করে থাকেন। যাকে ফ্রি ভিসা বলে থাকেন প্রবাসী শ্রমিকরা। তবে তা সৌদি শ্রম আইনে দণ্ডনীয় অপরাধ। এতে শ্রমিক ও নিয়োগকর্তার ৫০ হাজার রিয়াল পর্যন্ত জরিমানার বিধান রয়েছে।

জানা গেছে তৃতীয় মেয়াদে সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হওয়ার পর তা আবার ১৫ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

এদিকে সৌদিতে হজপরবর্তী প্রতি বছরের মতো এবারও হজে এসে অবৈধভাবে থেকে যাওয়া প্রবাসীদের চিহ্নিত করতে অভিযান অব্যাহত রয়েছে। এই অভিযান চলবে আরও এক মাসের বেশি সময়।

The post সৌদিতে বসবাসরত প্রবাসীদের জন্য সু-খবর (ভিডিও) appeared first on Comillar Barta | দেশ সেরা আঞ্চলিক অনলাইন পত্রিকা.



from Comillar Barta | দেশ সেরা আঞ্চলিক অনলাইন পত্রিকা http://ift.tt/2il9uc3

October 19, 2017 at 11:27PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top