দক্ষিণ সুদানে মিলিশিয়া হামলায় ৪৩ জন নিহত

সুরমা টাইমস ডেস্ক:: দক্ষিণ সুদানের কেন্দ্রীয় জংলেই রাজ্যে একটি উপজাতীয় মিলিশিয়া বাহিনী হামলা চালিয়ে অন্তত ৪৩ জনকে হত্যা করেছে। দেশটিতে চলমান প্রতিশোধ চক্রের অংশ হিসেবে এ হত্যাকাণ্ড সংঘটিত হয়। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বুধবার এ খবর জানায়।

জংলেই তথ্যমন্ত্রী জোকাব আকেচ ডেং জানান, হামলাকারীরা মঙ্গলবার ডুক পায়েল নামের একটি ছোট গ্রাম গিয়ে ২০ জন পুরুষ, ২২জন নারী ও এক শিশুকে হত্যা করে। এছাড়া আরও ১৯ জনকে আহত করে। মুরলি ও দিনকা বোর নামে দুটি উপজাতীয় গোষ্ঠীর মধ্যে চলা প্রতিশোধ হামলায় আগে গবাদিপশু ডাকাতি ও শিশু অপহরণের ঘটনা ঘটতো। আর এখন সরাসরি মানুষ হত্যা করা হচ্ছে।

পাশের বোমা রাজ্যের তথ্যমন্ত্রী কুদুমোচ নিয়াকুরুনু জানান, সরকার অপরাধীদের ধরার চেষ্টা করছে। কিছু গ্রামে মুরলি যুবকরা হামলা চালিয়েছে। তার সরকার এ হামলার নিন্দা জানিয়েছে। হামলাকারীদের বিচারের আওতায় আনার জন্য আক্রান্ত গ্রামগুলো ঘুরে দেখতে কমিশনার ও প্রতিনিধিও পাঠানো হয়েছে।

দক্ষিণ সুদানে নিয়োজিত জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী বুধবার রয়টার্সকে জানিয়েছে, মানবাধিকার পর্যবেক্ষেণে ওই এলাকায় শান্তিরক্ষী টহলের ব্যবস্থা করা হয়েছে। জাতিসংঘ মিশনের মুখপাত্র ড্যানিয়েল ডিকসন বলেন, ‘এত জন বেসামরিক মানুষকে হত্যার ঘটনায় জাতিসংঘ মিশন দুঃখিত। এখানকার সম্প্রদায়গুলোর পুনর্মিলনের জন্য মিশন কাজ করে যাচ্ছে। তাদের মধ্যে উত্তেজনা কমাতে পারলে প্রতিশোধ চক্রের হামলা বন্ধ করা যাবে।’

তেল সমৃদ্ধ দক্ষিণ সুদানে ২০১৩ সালে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ে। গৃহযুদ্ধের জেরে প্রায় এক কোটি ২০ লাখ জনসংখ্যার দেশটির এক-তৃতীয়াংশ মানুষ বাড়ি ছেড়ে পালিয়েছে।



from Sylhet News | সুরমা টাইমস http://ift.tt/2BuVz8m

November 29, 2017 at 11:31PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top