নতুন নোট ছাপাতে প্রায় ৫ হাজার কোটি খরচ, জানাল কেন্দ্র

নয়াদিল্লি, ১৯ ডিসেম্বরঃ  নোটবন্দীর পর এক বছর পেরিয়ে গেছে। বাজারে এসেছে  নতুন ৫০০ এবং ২০০০ টাকার নোট যা ছাপাতে খরচ হয়েছে প্রায় ৫ হাজার কোটি টাকা। সোমবার লোকসভায় এই তথ্য জানিয়েছে কেন্দ্র।

২০১৬-এর ৮ ডিসেম্বর দেশে বেড়ে চলা দুর্নীতি রুখতে এক কড়া পদক্ষেপ গ্রহণ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সমস্ত পুরোনো টাকার নোট বাতিল করে নতুন ৫০০ এবং ২০০০টাকার নোট তৈরির প্রস্তাব দেওয়া হয়। এই বিষয়ে অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী পি রাধাকৃষ্ণণ লোকসভায় একটি লিখিত বিবৃতি পেশ করেছেন। এই বিবৃতিতে স্পষ্ট করে বলা হয়েছে সেই বিষয়টি। তিনি জানিয়েছেন, চলতি মাসের ৮ ডিসেম্বর অবধি এখনও অবধি ১,৬৯৫ কোটি ৫০০ টাকার নোট ছাপানো হয়েছে। এই নোট ছাপাতে খরচ হয়েছে প্রায় ৪,৯৬৮ কোটি টাকা। একইসঙ্গে তিনি জানিয়েছেন, ১৭৮ কোটি ২০০ টাকার নোট ছাপাতে খরচ হয়েছে এখনও অবধি প্রায় ৫২৩ কোটি টাকা। পাশাপাশি রিজার্ভ ব্যাংক এখনও অবধি ৩৬৫ কোটি ২০০০টাকার নোট ছাপিয়েছে। যা ছাপাতে খরচ হয়েছে প্রায় ১২৯৪কোটি টাকা।

এই বিষয়টি নিয়ে অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী জানিয়েছেন, কালোবাজারি রুখতেই এই উদ্যোগ নিয়েছিলেন মোদী। সমস্ত পুরোনো নোট বাতিল করে নতুন করে ছাপানো হয়েছে এই নোট। যার জেরে কয়েক হাজার কোটি টাকা খরচ হয়েছে কেন্দ্রের।

 



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal http://ift.tt/2oIr78y

December 19, 2017 at 01:25PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top