মুম্বাই, ১৪ ডিসেম্বর- কনডম উৎপাদনকারী বিভিন্ন প্রতিষ্ঠান নিজেদের পণ্যের প্রচারণার জন্য বলিউড তারকাদের বেছে নেন। এতে তাদের পণ্যের প্রচারণায় কাটতি হয়ে থাকে বলে মনে করা হয়। বলিউড সেনসেশন সানি লিওন, নানা বিতর্কে খবরে আসা রাখি সাওয়ান্ত কিংবা বিপাশা বসু কনডমের বিজ্ঞাপনে পর্দায় হাজির হয়েছেন। তবে এখন থেকে ভারতীয় টিভি চ্যানেলগুলোতে শুধুমাত্র রাত দশটা থেকে ভোর ছয়টা পর্যন্ত প্রচার করা যাবে কনডমের এসব বিজ্ঞাপন। ভারতের তথ্য ও সম্প্রচার বিভাগের মন্ত্রী স্মৃতি ইরানিকে প্রধান করে একটি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রকাশিত প্রতিবেদনে এমনটাই জানিয়েছে ভারতীয় একটি সংবাদমাধ্যম। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের এক নির্দেশিকায় বলা হয়েছে, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের কাছে অভিযোগ এসেছে কিছু চ্যানেল লাগাতার কনডমের বিজ্ঞাপন প্রচার করে যা শিশুদের জন্য শোভন নয়। উপরের বিষয়টি বিবেচনায় রেখে সকল চ্যানেলকে কনডমের বিজ্ঞাপন যা শুধু নির্দিষ্ট বয়সের মানুষের জন্য এবং যেগুলো শিশুদের জন্য অশোভন/প্রযোজ্য নয় তা প্রচার না করার জন্য পরামর্শ দেয়া হলো। এর আগে অ্যাডভারটাইজিং স্ট্যান্ডার্ড কাউন্সিল অব ইন্ডিয়ার (এএসসিআই) পক্ষ থেকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে এই সকল বিজ্ঞাপনের বিষয়ে নজর ও সময় বেধে দেয়ার বিষয়টি অনুরোধ করা হলে এই সিদ্ধান্ত নেয়া হয়। এএসসিআই মহাসচিব শ্বেতা পুরান্দরে বলেন, আমাদের অনুরোধের ভিত্তিতেই মন্ত্রণালয় এই সিদ্ধান্ত নিয়েছে। আমরা কনডমের বিজ্ঞাপন নিয়ে অনেক অভিযোগ পেয়েছি। আমাদের কনজিউমার কমপ্লেন কাউন্সিল তদন্ত করে দেখেছে বিজ্ঞাপনের বিষয়বস্তু প্রাপ্তবয়স্কদের জন্য, কিন্তু শিশুরাও তা দেখছে। মূল বিষয় ছিল এই বিজ্ঞাপনগুলি দেখানোর সময়। এর আগে সানি লিওনের বিজ্ঞাপন নিয়ে অনেকবারই আপত্তি উঠেছে। এ নিয়ে অনেক সংগঠন আন্দোলনও করেছে। এছাড়া কয়েকদিন আগে থেকে স্বামী করণ সিং গ্রোভারের সঙ্গে বিপাশা বসুর একটি কনডমের বিজ্ঞাপনের প্রচার শুরু হয়। এটি নিয়েও সমালোচনার মুখে পড়তে হয়েছে এ দম্পতিকে। অন্যদিকে সম্প্রতি কনডমের বিজ্ঞাপনের জন্য আলোচনায় এসেছেন রাখি সাওয়ান্ত। তথ্যসূত্র: রাইজিংবিডি এআর/২০:৩৫/১৪ ডিসেম্বর
from First Bangla interactive newspaper - Deshe Bideshe http://ift.tt/2B5SqMr
December 15, 2017 at 02:35AM
এতে সদস্যতা:
মন্তব্যগুলি পোস্ট করুন (Atom)
0 মন্তব্য(গুলি):
একটি মন্তব্য পোস্ট করুন