জিএসটি মুক্ত স্যানিটারি ন্যাপকিন করতে বার্তাসহ ১০০০টি ন্যাপকিন মোদিকে

নয়াদিল্লি, ১০ জানুয়ারিঃ ১২ শতাংশ জিএসটির কোপ পড়েছে স্যানিটারি ন্যাপকিনের ওপর। অনেক পরিশ্রম করে গ্রামাঞ্চলে কেন্দ্র স্যানিটারি ন্যাপকিনের ব্যবহারে সচেতনতার প্রচার করেছিল। কিন্তু জিএসটি-র ধাক্কায় এখন তার দাম চলে যাচ্ছে সাধ্যের বাইরে। তাই পুরনো অভ্যাসেই ফিরে গিয়েছেন গ্রামের মহিলারা।

গোড়া থেকেই এনিয়ে প্রতিবাদ অব্যাহত। তবে এবার একটু অন্যপথে হাঁটল গোয়ালিয়রের একদল ছাত্র।

সেখানে ছাত্রীরা তাঁদের বার্তা লিখছেন স্যানিটারি ন্যাপকিনে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে বার্তা লেখা প্যাড সংগ্রহ করা হচ্ছে। এরকম হাজারটি ন্যাপকিন পাঠানো হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে। স্যানিটরি ন্যাপকিনের ওপর থেকে ১২ শতাংশ জিএসটি প্রত্যাহারের দাবিতে প্রধানমন্ত্রীকে ১০০০টি স্যানিটারি ন্যাপকিন পাঠাচ্ছেন তারা। এর জন্য বিভিন্ন বার্তা লেখা ন্যাপকিন সংগ্রহ অভিযান শুরু করে দিয়েছেন। সোশ্যাল মিডিয়াতেও এই অভিযান বেশ জনপ্রিয় হয়েছে ইতিমধ্যেই। প্রধানমন্ত্রীর কাছে স্যানিটারি ন্যাপকিনকে বিনামূল্যে করার দাবি জানানো হবে।
যদি তা নাও হয় অন্তত জিএসটি মুক্ত ন্যাপকিন হওয়া উচিত বলে দাবি তাদের। এই অভিযানের পুরোধা এক ছাত্র হরি মোহন বলেন, ‘স্যানিটারি ন্যাপকিনকে ১২ শতাংশ জিএসটির আওতায় রাখা হয়েছে। ঋতুচক্র চলাকালীন এটি মেয়েরা ব্যবহার করে থাকে। এই সময়টা তাদের জন্য কষ্টকর। এই দ্রব্যে ভর্তুকি দেওয়ার পরিবর্তে সরকার একে বিলাসবহুল জিনিসের আওতায় রাখছে। এজন্যে আমরা এর বিরুদ্ধে এই কর্মসূচি শুরু করেছি। আগামী ৩ মার্চের মধ্যে সরকারের কাছে ১০০০টি প্যাড পাঠানোর লক্ষ্য রেখেছি।’

তিনি আরও বলেন, পরিষ্কার ন্যাপকিন মেয়েদের দেওয়া উচিত, যাতে তারা সুস্থ থাকে।



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal http://ift.tt/2CWPAN5

January 10, 2018 at 03:06PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top