রেহাই পেলেন বাংলাদেশের কূটনীতিক শাহেদুল ইসলাম

সুরমা টাইমস্‌  ডেস্ক ঃঃ

গৃহকর্মীকে কম মজুরি দেওয়ার অভিযোগ আদালতে স্বীকার করে নিয়ে অর্থ পরিশোধের পর মামলা থেকে রেহাই পেয়েছেন নিউ ইয়র্কে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলাম।

কুইন্স সুপ্রিম কোর্টের বিচারক ব্যারি ক্রন মঙ্গলবার (২৩ জানুয়ারি) এই বাংলাদেশি কূটনীতিককে শর্তসাপেক্ষে মামলা থেকে অব্যাহতি দেন।

মোহাম্মদ আমিন নামে একজনকে গৃহকর্মী হিসেবে বাংলাদেশ থেকে নিউ ইয়র্কে নেওয়ার পর ২০১২ থেকে ২০১৬ সালের মে পর্যন্ত বিনা মজুরিতে জোর করে কাজ করানোর এবং নির্যাতনের অভিযোগ আনা হয়েছিল শাহেদুল ইসলামের বিরুদ্ধে।

ওই অভিযোগে গত বছরের ১২ জুন তাকে তার কুইন্সের বাসা থেকে গ্রেপ্তারও করা হয়েছিল।

জামিন পাওয়ার পর শাহেদুলকে কূটনৈতিক দায়মুক্তির পূর্ণ সুবিধা দিতে সাময়িকভাবে বদলি করা হয়েছিল জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে। পরে তাকে আবারও নিউ ইয়র্কের বাংলাদেশ কনসুলেটে পুরনো দায়িত্বে ফিরিয়ে নেওয়া হয়।

কুইন্স ডিস্ট্রিক্ট অ্যাটর্নি কার্যালয়ের অন্যতম মুখপাত্র ইকিমুলসিয়া লিভিংস্টোন বলেন, শাহেদুল ইসলাম তার গৃহকর্মী মো. আমিনকে ন্যূনতম মজুরি না দেওয়ার অভিযোগ আদালতে স্বীকার করে নেন এবং বিচারকের সামনেই ১০ হাজার ডলার পরিশোধ করেছেন।

এরপর বিচারক তাকে শর্ত সাপেক্ষে মামলা থেকে অব্যাহতি দেন বলে জানান অ্যাটর্নি অফিসের মুখপাত্র।

শাহেদুলের আইনজীবীকে উদ্ধৃত করে নিউ ইয়র্কে বাংলাদেশ মিশনের কনসাল জেনারেল শামীম আহসান বলেন, গৃহকর্মীকে পারিশ্রমিক না দেওয়াসহ ৩৩ ধরনের গুরুতর অভিযোগ তোলা হয়েছিল বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেলের বিরুদ্ধে। কিন্তু আদালত ন্যায্য পারিশ্রমিকের বিষয়টি ছাড়া আর কোনো অভিযোগের সত্যতা পায়নি।

বিচারক ব্যারি ক্রন শাহেদুল ইসলামের পাসপোর্টও ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে।

মামলা থেকে রেহাই পাওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় শাহেদুল ইসলাম বলেন, “আমার দুঃসময়ে অনেকেই পাশে দাঁড়িয়েছিলেন বলে আমি সাহস পেয়েছি। তার প্রতি কৃতজ্ঞতা জানাই।”

এর আগে জাতিসংঘের বাংলাদেশি কর্মকর্তা হামিদুর রশীদের বিরুদ্ধে গৃহকর্মী ঠকানো ও ভিসা জালিয়াতির মামলা গতবছর ডিসেম্বরে খারিজ করে দেয় যুক্তরাষ্ট্রের আদালত।



from Sylhet News | সুরমা টাইমস http://ift.tt/2Dv1g6F

January 24, 2018 at 02:59PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top