পুনে বেঙ্গালুরু সহ তীব্র জলসংকটে পড়তে চলেছে ২০০টি শহর

নয়াদিল্লি, ২২ মার্চঃ বিশ্ব জল দিবস আজ। সম্প্রতি জল নিয়ে করা একটি সমীক্ষায় বলা হয়েছে, তীব্র জলসংকট দেখা দেবে বেঙ্গালুরু সহ বিশ্বের ১০টি মেট্রো শহরগুলিতে।

সমীক্ষা অনুযায়ী, ‘জল-শূন্য শহরে’ পরিণত হতে চলেছে সারা বিশ্বের প্রায় ২০০টি শহর। কেপটাউনের মতো জলের অভাব দেখা দেবে বেঙ্গালুরু ও চেন্নাইয়ের মত বেশ কয়েকটি মেট্রো শহরে। ভবিষ্যতে শুধুমাত্র জলের অভাবেই এই শহরগুলিতে দুর্ভিক্ষ দেখা দেবে। সমীক্ষায় ২১ এপ্রিল ‘জিরো ডে’ ঘোষণা করা হয়েছে। আশঙ্কা, ওই দিন বেঙ্গালুরু-সহ যে ১০টি শহরে জল শেষ হয়ে যেতে চলেছে। জলসংকট দেখা দেবে বেজিং, মেক্সিকো সিটি, ইয়ামেনের সানায়া, নাইরোবি, ইস্তানবুল, সাও পাওলো, করাচি, কাবুলেও।

‘ডাউন টু আর্থ’ নামে একটি ম্যাগাজিন তরফে জানানো হয়েছে, বেঙ্গালুরুর অবস্থা শোচনীয়। মাটির নীচে জলস্তর অনেকটাই নেমে গিয়েছে। সেটি স্বাভাবিক করা না গেলেও, কিছুটা হলেও বাড়ানো যেতে পারে জলস্তর। অপরিকল্পিত নগর সম্প্রসারণ এবং অত্যাধিক জল অপচয়ের ফলেই জলস্তর ক্রমশ নিম্নমুখী হচ্ছে।

রাষ্ট্রপুঞ্জ থেকে জারি করা সতর্কবার্তায় এদিন জানানো হয়েছে, ২০৫০ সালের মধ্যে প্রায় ৫ কোটি ৭ লক্ষ মানুষ তীব্র জলকষ্টের শিকার হবেন।



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal http://ift.tt/2GP5fNX

March 22, 2018 at 06:47PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top