যমুনার পুনরুজ্জীবনে নেপালের সাহায্যপ্রার্থী ভারত

নয়াদিল্লি, ২২ মার্চঃ যমুনা নদীর পুনরুজ্জীবনের জন্য নেপালের সাহায্য চাইছে কেন্দ্র। কেন্দ্রীয় জলসম্পদ দপ্তরের দপ্তরের সচিব ইউপি সিং জানিয়েছেন, অন্তর্দেশীয় নদী সংযোগ প্রকল্পের অংশ হিসেবে যমুনা নদীতে জলের পরিমাণ বাড়ানোর চেষ্টা চলছে। এজন্য নেপালের সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহী ভারত। বিদেশমন্ত্রকের মাধ্যমে নেপাল সরকারকে প্রস্তাব দেওয়া হয়েছে।

দিল্লি ও আশপাশের এলাকায় জলের চাহিদা মেটাতে যমুনায় জলের পরিমাণ বাড়াতে চাইছে সরকার। এজন্য নেপাল থেকে ভারতে আসা সারদা নদীকে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডের মধ্য দিয়ে যমুনার সঙ্গে যুক্ত করার পরিকল্পনা চলছে। সারদার অতিরিক্ত জল যমুনায় এলে গ্রীষ্মকালেও নদীতে পর্যাপ্ত জল থাকবে।

যমুনা-সারদা সংযুক্তি প্রকল্প নিয়ে একটি রিপোর্ট তৈরি করেছে ভারতের জাতীয় জলসম্পদ উন্নয়ন সংস্থা। যদিও প্রকল্পটির খুঁটিনাটি নিয়ে মন্তব্য করতে নারাজ সংস্থার কর্তারা। সূত্রের খবর, পঞ্চেশ্বর জলবিদ্যুৎ কেন্দ্রের বিষয়ে ছাড়পত্র মেলার পরই ভারতীয় এলাকায় সংযুক্তিকরণের কাজ শুরু করা সম্ভব।

নদী বিশেষজ্ঞ হিমানসু ঠক্কর বলেন, ভারত-নেপাল সীমান্তে সহাকালী অববাহিকায় পঞ্চেশ্বর জলবিদ্যুৎ প্রকল্পটি তৈরি হওয়ার কথা। সেই বাঁধের জল খালের মধ্য দিয়ে যমুনায় আসার কথা। যমুনায় জলপ্রবাহ বাড়ানোর পরিকল্পনা নিয়ে প্রশ্ন তুলেছেন পরিবেশবিদদের একাংশ। তাঁদের নতে, বাঁধ তৈরি হলে ভূমিক্ষয়, বন্যা ও ধসের আশঙ্কা বাড়বে। তিনি আরও জানান, এখন সারদার জল গঙ্গায় এসে মেলে।  যমুনায় জলের পরিমাণ বাড়াতে গিয়ে যাতে গঙ্গার ক্ষতি না হয় সেদিকেও নজর দেওয়া জরুরি।



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal http://ift.tt/2G29WTE

March 22, 2018 at 07:28PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top