ক্যানসারের চিকিৎসা করাতে গিয়ে এইচআইভি আক্রান্ত

আলাপুজা, ১২ এপ্রিলঃ ব্লাড ক্যানসারে আক্রান্ত ছিল নয় বছরের ছোট্ট মেয়েটি। চিকিত্‍সার জন্যে তাকে নিয়মিত রক্ত দিতে হত। কেরালার আলাপুজার রিজিওনাল ক্যানসার সেন্টারে ব্লাড ট্রান্সফিউশনের সময়ে ওই শরীরে চলে যায় এইচআইভি সংক্রমিত রক্ত। আচমকাই বুধবার তার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে ভরতি করা হয় আলাপুজা মেডিকাল কলেজ হাসপাতালে। সেখানেই মৃত্যু হয় তার। পিডিয়াট্রিক্স বিভাগের পিআর ডঃ শ্রীলতা জানিয়েছেন, লিউকেমিয়ায় মৃত্যু হয়েছে তার। বুধবারে তাকে হাসপাতালে আনার সময়ই তার অবস্থা খুব সিরিয়াস ছিল।

মৃত মেয়েটির বাবা জানিয়েছেন, ২০১৭ সালে তাঁর মেয়ের লিউকেমিয়া ধরা পড়ে। সেখানকার ডাক্তাররাই মেয়েকে রিজিওনাল ক্যানসার সেন্টারে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। ২০১৭ সালের আগস্ট মাসে একটি রক্ত পরীক্ষায় জানা যায় মেয়ে এইচআইভি পজিটিভ। এরপরই তাকে বিস্তারিত এইচআইভি পরীক্ষার জন্যে নিয়ে যাওয়া হয় চেন্নাইয়ের একটি ল্যাবে। সেখানকার রিপোর্টে বলা হয় সে এইচআইভি আক্রান্ত হয়নি। কিন্তু আরসিসি-র ডাক্তাররা তাঁকে জানান এই রিপোর্ট চূড়ান্ত নয়, দিল্লির একটি ল্যাব থেকে পরীক্ষা করানোর পরই নিশ্চিত করে বলা যাবে। মৃতার বাবার অভিযোগ, আজ পর্যন্ত ডাক্তাররা তাদের সেই রিপোর্ট দেননি। বৃহস্পতিবার মেয়েটির শেষকৃত্য সম্পন্ন হয়।

কেরলা স্টেট এইডস কনট্রোল সোসাইটির প্রোজেক্ট ডিরেক্টর ডঃ রমেশ আর জানিয়েছেন, ‘মেয়েটির রক্তের নমুনা চেন্নাইয়ের তামবারাম জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছিল। সেখানে রক্তে ভাইরাল লোড পায়নি। ন্যাকো-র কাছে পাঠানো হয়েছিল সেই রিপোর্ট। তবে তারাও এইচআইভি-র চিকিত্‍সা করার পরামর্শ সেই সময় দেয়নি। আগামী কয়েক মাসের মধ্যে সিএমসি ভেলোরে ফের এইচআইভি পরীক্ষা করানোর কথা ছিল।’

মৃতার বাবার দায়ের করা নালিশের ভিত্তিতে একটি তদন্ত করেছিল কেরলা স্টেট এইডস কনট্রোল সোসাইটি। তারা জানিয়েছে আরসিসি-র বিরুদ্ধে করা অভিযোগ ভিত্তিহীন।

 



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal https://ift.tt/2vecM6K

April 12, 2018 at 08:09PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top