ঢাকা, ১৯ অক্টোবর- বাংলাদেশের ফিল্ম ইন্ডাস্ট্রিতে যখন খরা চলছিল, সে সময় জনপ্রিয়তার তুঙ্গে থাকা ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু দেশীয় চলচ্চিত্রে তরুণ প্রজন্মকে যুক্ত করতে প্লে-ব্যাক শিল্পী হিসেবে তিনি কাজ করেছেন একাধিক ঢাকাই ছবিতে। অনন্ত প্রেম তুমি দাও আমাকে, আম্মাজান, আকাশ ছুঁয়েছে মাটিকে, আমি তো প্রেমে পড়িনি, তোমার আমার প্রেম এক জনমের নয় শিরোনামের বহু গান উপহার দেয়া এই শিল্পীর মরদেহে শ্রদ্ধা জানানোর সময় শহীদ মিনারে দেখে মেলেনি চলচ্চিত্রাঙ্গনের কোনও সংগঠনের উপস্থিতি। শুক্রবার সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হয় আইয়ুব বাচ্চুর মরদেহ। সেখানে প্রিয় শিল্পীকে শেষ শ্রদ্ধা জানাতে সমাজের বিভিন্ন স্তরের মানুষের ঢল নামে। ঢাকার ক্ষুদ্র ক্ষুদ্র সংগঠন, বড় ছোট রাজনৈতিক দল, ঢাকার বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনগুলোও শহীদ মিনারে আইয়ুব বাচ্চুকে শেষ শ্রদ্ধা নিবেদন করে। ছিল না কেবল চলচ্চিত্রাঙ্গনের কেউ। লুটতরাজ ছবির অনন্ত প্রেম তুমি দাও আমাকে গানের মাধ্যমে বাংলা চলচ্চিত্রে প্লে-ব্যাক ক্যারিয়ার শুরু হয় আইয়ুব বাচ্চুর। সে সময় গানটি রাস্তাঘাটে, পথে প্রান্তরে সবখানেই বেজেছে। এরপর অসংখ্য সিনেমায় গানে তার কণ্ঠ শোনা গেছে। আম্মাজানর মতো ইতিহাস সৃষ্টি করা গান এ শিল্পীরই গাওয়া। এই গানটিকে বাংলা সিনেমার ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় গানগুলোর একটি ধরা হয়। এ ছাড়া বাংলা চলচ্চিত্রে গাওয়া আইয়ুব বাচ্চুর উল্লেখযোগ্য গান হলো- সাগরিকা ছবির আকাশ ছুঁয়েছে মাটিকে, ব্যাচেলর ছবির আমি তো প্রেমে পড়িনি প্রেম আমার উপরে পড়েছে, লাল বাদশা ছবির আরো আগে কেন তুমি এলে না, তেজী ছবিতে এই জগত সংসারে তুমি এমনই একজন, স্বামী আর স্ত্রী, তোমার আমার প্রেম এক জনমের নই, মেয়েরা মাস্তান ছবিতে ঘড়ির কাঁটা থেমে থাক, চোরাবালি ছবিতে ভুলে গেছি জুতোটার ফিতেটাও বাঁধতে শিরোনামের গান। এক ঝাঁক পাখি উড়ে আকাশে, স্বামী আর ইস্তিরি বানাইছে কোন মিস্তিরি, এই জগতও সংসারে তুমি এমনও একজনসহ জনপ্রিয় গানগুলোও আইয়ুব বাচ্চুর কণ্ঠের। তাই শুধু যে ব্যান্ডসঙ্গীতের মানুষ ছিলেন আইয়ুব বাচ্চু তা নয়। ছিলেন চলচ্চিত্রের মানুষও। চলচ্চিত্রের অনেক মানুষের সঙ্গে সখ্য ছিল তার। অথচ আইয়ুব বাচ্চুর মৃত্যুর শোক যেন পৌঁছায়নি চলচ্চিত্রপাড়ায়। কেবল ফেসবুকে স্ট্যাটাস দিয়ে দায় সেরেছেন তারা। বৃহস্পতিবার হাসপাতালেও দেখতে যাননি চলচ্চিত্রাঙ্গনের কোনও মানুষ। তার মৃত্যুর পর চলচ্চিত্র সংশ্লিষ্ট কোনও সংগঠনের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনও বিবৃতিও পাওয়া যায়নি। এ বিষয়ে চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বলেন, তিনি শুটিং-এর কাজে ঢাকার বাইরে আছেন। তবে চলচ্চিত্রের সবচেয়ে সক্রিয় সংগঠন চলচ্চিত্র শিল্পী সমিতির পক্ষ হতেও শ্রদ্ধা নিবেদন করা হয়নি। এ বিষয়ে জানার জন্য বেশ কয়েকবার যোগাযোগের চেষ্টা করা হয় চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানের মুঠোফোনে। কিন্তু ফোনে অপর প্রান্ত থেকে কোনও রকম সাড়া শব্দ পাওয়া যায়নি। এক পর্যায়ে কথা হয় শিল্পী সমিতির কার্যনির্বাহী সদস্য সাইমন সাদিকের সঙ্গে। তিনি বলেন, কিছুক্ষণ আগে আইয়ুব বাচ্চুর জানাজায় অংশ নিলাম। ছোটবেলা থেকে আমি তার একনিষ্ঠ ভক্ত। সেই টানেই জানাজায় অংশ নিয়েছি। তবে চলচ্চিত্র শিল্পী সমিতির পক্ষ থেকে কেউ আসেনি কেন তা আমি জানি না। আমি এসেছি ভক্ত হিসেবে, সমিতির সদস্য হিসেবে নয়। আরএস/ ১৯ অক্টোবর



from First Bangla interactive newspaper - Deshe Bideshe https://ift.tt/2yoy0hG
October 19, 2018 at 10:48PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top