মুম্বাই, ১২ নভেম্বর- বলিউডের শক্তিমান অভিনেতা নাসিরউদ্দিন শাহ। আ ওয়েডনেসডে, মাসুম, স্পর্শ, নিশান্তর মতো বিখ্যাত বেশ কিছু ছবিতে কাজ করেছেন তিনি। তবে এমন কিছু ছবিতেও তিনি কাজ করেছেন, যেগুলো তাঁর ব্যক্তিত্বের সঙ্গে মানানসই নয়। কিন্তু সেই ছবিগুলো কেন করেছিলেন তিনি? সম্প্রতি এই অভিনেতা জানিয়েছেন, টাকার জন্য ওসব করেছিলেন তিনি। টাকার জন্য কাজ করতে লজ্জার কিছু নেই বলে মনে করেন নাসিরউদ্দিন শাহ। ৪০ বছরের ক্যারিয়ারে যে কাজগুলো তিনি করেছেন, সেগুলোর বেশির ভাগই করেছেন সংসার চালানোর জন্য। নির্দ্বিধায় নাসিরউদ্দিন শাহ বলেন, আমি টাকার জন্য কাজ করেছি, বলতে লজ্জা নেই। আমাকে তো রান্নাঘরের চুলা জ্বালতে হয়। তরুণ অভিনেতাদের বলব, টাকার জন্য কাজ করতে লজ্জা করবে না। আমরা কাজ করি কী জন্য? খাওয়ার জন্যই তো? আমি সিনেমায় কাজ করেছি টাকার জন্য। তবে অতিরিক্ত নয়। তিনি মনে করেন, তারকা হওয়ার মধ্য দিয়ে একজন অভিনেতা তাঁর ক্ষমতা নষ্ট করে ফেলে। কারণ এ সময় সে তাঁর নিজের মিথ বিশ্বাস করতে শুরু করে। তাঁকে নিয়ে সংবাদপত্র যা লেখে, সেগুলো বিশ্বাস করতে থাকে। তরুণ অভিনেতাদের উদ্দেশে তিনি বলেন, ইন্ডাস্ট্রিতে তুমি কোন অবস্থানে আছো, সেটা আসলে কোনো ব্যাপার নয়। একটা ছবিতে সাইন করার আগে বোঝা যায় না, তুমি কোথায় পৌঁছাবে। আবার চিত্রনাট্য পড়ে কখনোই বোঝা যাবে না যে, ছবিটি কী মানের হবে। ভালোও হতে পারে, আবার না-ও পারে। মুক্ত সিনেমা আন্দোলনের শুরু থেকেই যুক্ত ছিলেন ৬৮ বছর বয়সী এ অভিনেতা। এ জন্য নিজেকে সৌভাগ্যবান মনে করেন তিনি। তাই অনেক স্বাধীন নির্মাতার ছবিতে বিনা পারিশ্রমিকে কাজ করেছেন নাসিরউদ্দিন শাহ। তিনি বলেন, আমি সেই আন্দোলনের কেন্দ্রে ছিলাম। ফলে আমি সানন্দে ওদের কাজ করেছি। এতে আমি সম্মানিত বোধ করেছি। তবে বিনা পারিশ্রমিকে কাজ করছিলাম বলে অনেকে আমাকে ব্যবহার করতে চেয়েছিল। এমনও সময় গেছে, মাত্র ৫ থেকে ১০ হাজার টাকার কথা বলে সেই টাকাও দেয়নি। এ রকম অনেক নির্মাতার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছি। চলচ্চিত্রে অবদান রাখার জন্য নাসিরউদ্দিন শাহকে পদ্মশ্রী ও পদ্মভূষণ খেতাবে ভূষিত করা হয়। স্পর্শ, পার আর ইকবাল ছবির জন্য পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তিনি আরও পেয়েছেন ফিল্মফেয়ার পুরস্কার। আরএস/ ১২ নভেম্বর



from First Bangla interactive newspaper - Deshe Bideshe https://ift.tt/2z3aff9
November 13, 2018 at 02:43AM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top