দীর্ঘদিন ভাল রাখুন শীতের পোশাক

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ শীত পড়তেই সবাই কম বেশি গরম জামাকাপড় নামিয়ে ফেলেছেন। আমাদের সবারই কম বেশি উল্, কাশ্মীরি, লেদার ইত্যাদি বিভিন্ন ধরনের শীত কাপড় রয়েছে। সঠিক ভাবে যত্ন নিলে বেশ কিছু বছর ধরে আপনি আপনার শখের শীতের পোশাকগুলি ব্যবহার করতে পারবেন। চলুন জেনে নি কিভাবে যত্ন নেবেন শীতের পোশাকগুলোর।

উলঃ লিকুইড ডিটারজেন্ট ভালো করে জলে মিশিয়ে ২০-৩০ মিনিট ভিজিয়ে রেখে উলের কাপড় হালকা হাতে কেঁচে ধুয়ে ফেলুন। মনে রাখবেন বেশি জোরে কাঁচা বা নিংড়ানো যাবে না। উলের কাপড়ে দাগ পড়ে থাকলে দাগের উপর লেবু ঘষে নিতে হবে। আয়রন করার সময় উলের কাপড় উল্টো করে নিয়ে আয়রন করুন। জ্যাকেট কিংবা কোট ভাজ করে রাখবেন না। হ্যাঙারে ঝুলিয়ে রাখুন। সম্ভব হলে তা কোনো কাগজ কিংবা প্লাস্টিক দিয়ে পুরোপুরি ঢেকে রাখুন।

পশমঃ পশমি কাপড় ধোয়ার জন্য আপনাকে একটু সাবধানতা অবলম্বন করতে হবে। এই কাপড় ওয়াশিং মেশিনে ধোয়া যাবে না এবং শুধু মাত্র লিকুইট ডিটারজেন্ট দিয়ে ধুতে হবে। তার জন্য মাত্র ৫-১০ মিনিট ভিজিয়ে নিয়ে কচলে ধুয়ে ফেলুন এবং জল চেপে চেপে ফেলে দিন। পশমি কাপড় কখনো অন্য কাপড়ের সাথে ধোবেন না তাহলে পশম গুলো অন্যান্য কাপড়ে লেগে যাবে। চাইলে ড্রাই ওয়াশ করাতে পারেন। কাপড় ধোয়ার পর টিসু পেপার দিয়ে মুড়িয়ে ভাজ করে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন।

লেদারঃ লেদারের জ্যাকেট বারবার ওয়াশ করা যায় না। তাই মাঝে মাঝে অল্প রৌদ্রে দিয়ে ব্রাশ করে ঝেড়ে ফেলুন। বছরে ১-২ বার ড্রাই ওয়াশ করানোই ভালো। অবশ্যই লেদারের জ্যাকেট হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। জিপারে জ্যাম লেগে থাকলে মোম বা নারকেল তেল দিয়ে ঘষে নিলেই জিপার ইজি হয়ে যাবে।

কাশ্মিরিঃ কাশ্মিরী শাল কিংবা যেকোনো শাল ধোয়ার ক্ষেত্রে ব্যবহার করুন বেবি শ্যাম্পু। হালকা ধোয়ার পর তোয়ালে দিয়ে চেপে চেপে জল বের করে দিন এবং হ্যাঙ্গারে ঝুলিয়ে শুকোতে দিন। শুকানোর পর হ্যাঙ্গারে ঝুলিয়ে বা ভাঁজ করে পলিথিন ব্যাগে করে ন্যাপথালিন দিয়ে রাখুন। একটি তোয়ালে বা সুতির কাপর বিছিয়ে নিয়ে তার উপর আয়রন করতে হবে। আলমারিতে তুলে রাখার সময় অবশ্যই টিস্যু পেপারে মুড়ে রাখুন।

শীতের পোশাক মাঝে মাঝে রোদে দিতে হবে কিন্তু খেয়াল রাখুন যাতে বেশি রোদ না পায় তাহলে আপনার শখের পোশাকটির রং জ্বলে নষ্ট হয়ে যেতে পারে। অবশ্যই আলমারিতে রাখার আগে ন্যাপথালিন দিয়ে রাখুন। কখনো কাপড়ে পারফিউম দিয়ে আলমারিতে রাখবেন না তাহলে কাপড়ে দাগ পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal https://ift.tt/2Qe3D7G

November 23, 2018 at 10:21PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top