বিক্ষোভের মাঝেই টিপু জয়ন্তী পালন কর্ণাটকে

বেঙ্গালুরু, ১০ নভেম্বরঃ টিপু জয়ন্তী ঘিরে উত্তপ্ত হয়ে উঠল কর্ণাটক। শনিবার সকাল থেকে টিপু জয়ন্তী উদযাপনের প্রতিবাদে বিক্ষোভ শুরু করে বিজেপি। তবে প্রতিরোধ-প্রতিবাদের মধ্যেই টিপু সুলতানের জন্মবার্ষিকী উদযাপন করে কর্ণাটকের নতুন জোট সরকার। যদিও অসুস্থতার কারণে অনুষ্ঠানে যোগ দেননি মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী।

২০১৫ সাল থেকে কর্ণাটকে টিপু সুলতানের জন্মজয়ন্তী পালন শুরু হয়। সরকারের এই সিদ্ধান্ত নিয়ে প্রবল আপত্তি জানায় বিজেপি ও আরএসএস। তাদের অভিযোগ, সংখ্যালঘুদের তোষণ করতে এই সিদ্ধান্ত। আর টিপু হিন্দু ও কন্নড় ভাষা বিরোধী ছিলেন।

অশান্তি শুরু হয় কোডাগুতে। সেই এলাকায় বিক্ষোভ দেখায় কোদাভাস জাতির মানুষজন। পরিস্থিতি স্বাভাবিক করতে পৌঁছায় পুলিশ। বিতর্কিত স্লোগান তোলার দায়ে কয়েকজনকে গ্রেফতার করা হয়। রাজ্য সরকার কোডাগু সহ রাজ্যের বিভিন্ন অংশে সমাবেশ নিষিদ্ধ করার আদেশ জারি করেছে।

অতীতে এই বিষয়ে অনেক হিংসা ও বিক্ষোভ দেখেছে কোডাগু। এই কোডাগুতে কোদাভাস জাতির মানুষ বেশি থাকে। তাদের বক্তব্য, টিপু সুলতান কোডাগুর দেবতি পরাম্বুতে ৭০০০০ কোদাভাস মেরেছিল ও ৯০০০০ জনকে বন্দী করেছিল। যার ধাক্কায় তাদের জাতি প্রায় বিলুপ্ত হয়ে গিয়েছিল। সেই টিপু সুলতানের জন্মদিন তারা পালন করতে দেবে না।

কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া টুইট করে বলেন, ‘সরকার কোনও ধর্মীয় নেতার জন্মজয়ন্তী পালন করছে না। আমরা দেশপ্রেমিক, ধর্মনিরপেক্ষ এবং উদার রাজা টিপুর জন্মবার্ষিকী উদযাপন করছি।’



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal https://ift.tt/2OE4zxc

November 10, 2018 at 07:15PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top