রেলের এসি কোচ থেকে এক বছরে চুরি ১৪ কোটির তোয়ালে

নয়াদিল্লি, ১৮ নভেম্বরঃ রেলের এসি কোচ থেকে অবাধে চুরি যাচ্ছে তোয়ালে, বালিশ, চাদর। গত এক বছরে ১৪ কোটি টাকার তোয়ালে চুরি গেছে রেলের এসি কোচগুলি থেকে। ভারতীয় রেলের বার্ষিক হিসেব অনুযায়ী সামনে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য।

প্রতিদিন সারা দেশের বিভিন্ন ট্রেনে ৩.৯ লক্ষ লিনেন দেওয়া হয়ে থাকে। যাত্রী স্বাচ্ছন্দ্যে রেলের এসি কামরাতে দেওয়া হয় দুটো চাদর, তোয়ালে, বালিশ ও কম্বল। যার মধ্যে বিপুল পরিমাণে তোয়ালে চুরি হচ্ছে। গত অর্থবর্ষে বিভিন্ন ট্রেনের এসি কামরা থেকে ২১ লক্ষ ৭২ হাজার ২৪৭ বেডরোল গায়েব হয়ে যায়। যার মধ্যে ১২ লক্ষ ৮৩ হাজার ৪১৫টি তোয়ালে, ৪ লক্ষ ৭১ হাজার ৭৭টি চাদর ও ৫৬ হাজার ২৮৭টি বালিশ ও ৪৬ হাজার ৫১৫টি কম্বল রয়েছে। চুরিতে শীর্ষে রয়েছে সাদার্ন জোন ও সাউথ সেন্ট্রাল জোন।

তবে চুরি আটকাতে সিসিটিভি বড় হাতিয়ার হলেও তা যাত্রীদের গোপনীয়তা রক্ষার স্বার্থে লাগানো সম্ভব নয়। আইআরসিটিসির গ্রুপ জেনারেল ম্যানেজার দেবাশিস চন্দ্র জানান, ‘যাত্রীরা এই বদভ্যাস না ছাড়লে এই চুরি বন্ধ হওয়ার নয়। কারণ, গভীর রাতে ও ভোররাতে যাত্রীরা ট্রেন থেকে নামার সময় ব্যাগে পুরে নিলে দেখার কেউ নেই।’ ফলে এই বিপুল ক্ষতি রুখতে রেল যাত্রীদের সতর্ক করা ছাড়া আর কোনো পথ খুঁজে পাচ্ছে না রেল।



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal https://ift.tt/2DLsp9y

November 18, 2018 at 10:58PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top