পাঁচটি ঘরোয়া উপায়ে দূর করুন খুশকী

উত্তরবঙ্গ সংবাদ পোর্টালঃ চুলের সমস্যাগুলির মধ্যে অন্যতম হল খুশকীর সমস্যা। বাজারে বেশ কিছু শ্যাম্পু মাত্র কয়েকদিন খুশকী দূর করার দাবি করে। কিন্তু, এসব শ্যাম্পুতে থাকা কেমিকেল আপনার চুলের ক্ষতি করতে পারে। তবে বেশ কিছু ঘরোয়া উপায়ে দূর করা যেতে পারে খুশকী।

নিম

একবাটি টক দইয়ের মধ্যে নিমপাতার পাতার একটি পেস্ট তৈরি করে মিশিয়ে চুলের গোড়ায় লাগান। ১৫-২০ মিনিট রেখে দিয়ে ভালো করে ধুয়ে নিন। নিমের অ্যান্টিফাঙ্গাল উপাদান খুশকী কমাতে দারুণ কাজ করে।

ডিমের সাদা অংশ ও লেবুর রস

একটি ছোট পাত্রে দুটি ডিমের সাদা অংশ নিয়ে এক চামচ লেবুর রস মেশান। আধ ঘণ্টার জন্য চুলে লাগিয়ে রেখে দিন, তারপর নিম জাতীয় শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। খুশকী খুব শীঘ্রই কমে যাবে। ডিমের সাদা অংশ প্রোটিন সমৃদ্ধ, যা চুলের ভাল স্বাস্থ্যের জন্য অপরিহার্য।

আমলা

ভিটামিন সি সমৃদ্ধ আমলা খুশকী প্রতিরোধ করে। আমলা গুঁড়ো করে জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। ৮ থেকে ১০ টা তুলসী পাতা অল্প জল দিয়ে পেস্ট তৈরি করে আমলার পেস্টের সঙ্গে মেশান। হাত দিয়ে চুলের গোড়ায় ভালোমত করে লাগান পেস্টটি। প্রায় ৩০ মিনিট রেখে ঠান্ডা জলে শ্যাম্পু করে নিন।

মেথি

মেথি উচ্চ প্রোটিন এবং নিকোটিনিক অ্যাসিডে সমৃদ্ধ। যা চুল পড়া এবং খুশকী প্রতিরোধে সহায়তা করে। এছাড়াও চুলের শুষ্কতা, চুল ওঠা এবং চুলের পাতলা হয়ে যাওয়ার সমস্যাও কমায় মেথি। রাতে তিন চামচ মেথি বীজ নিয়ে জলে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে ব্লেন্ডারের সাহায্যে গুঁড়িয়ে নিন ওই মেথি। এবার মেথির এই পেস্টে এক চামচ লেবুর রস মেশান। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত এই পেস্ট লাগান। ৩০ মিনিটের জন্য রেখে শ্যাম্পু করে নিন।

আমলা, রিঠা ও শিকাকাই

আমলা, রিঠা এবং শিকাকাই ভিটামিন সি সমৃদ্ধ, যা আপনার চুল এবং মাথার জন্য আশ্চর্য উপকারে আসতে পারে। সংক্রমণজনিত জীবাণুগুলি দূর করে আপনার চুলকে পরিষ্কার রাখতে রিঠা অত্যন্ত কার্যকরী। ৫-৬টি রিঠা, ৬-৭ টুকরো শিকাকাই এবং কয়েকটা আমলা জলে ভিজিয়ে রাখুন। সকালে উঠে মিশ্রণটি ফুটিয়ে নিন এবং তারপর মিশ্রণটি ঠান্ডা করে নিন। ব্লেন্ডারের সাহায্যে মিশ্রণটি ভালো করে মিশিয়ে ছেঁকে নিন। শ্যাম্পু হিসাবে এই তরল মিশ্রণটি ব্যবহার করুন। ধেকবেন হাতেনাতে ভালো ফল পাবেন।



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal http://bit.ly/2Ct0YPU

December 22, 2018 at 09:51PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top