সংসদে সংরক্ষিত নারী আসনে আদিবাসীদের মনোনয়ন দাবি

সংসদে সংরক্ষিত নারী আসনে আদিবাসীদের মনোনীত করা, আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, সংস্কৃতি ও ঐতিহ্যের সংরক্ষণ, আদিবাসী মন্ত্রনালয় গঠন এবং মাতৃভাষায় শিক্ষার সুযোগসহ সাত দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম। মঙ্গলবার সকালে চাঁপাইবাবগঞ্জ প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। 
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট প্রভাত টুডু। এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সভাপতি হিংগু মুরমু, আদিবাসী নেতা স্টেফান সরেন, বেলাসিউশ মুরমু, কর্ণেলিউস মুরমুসহ অন্যরা।
লিখিত বক্তব্যে বলা হয়, সংসদে আদিবাসীদের প্রতিনিধি না থাকায় তারা তাদের দাবিগুলো সঠিকভাবে উপস্থাপন করতে পারছেন না। তাই আদিবাসী জনগোষ্ঠি থেকে অন্তত পাঁচজনকে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য মনোনয়ন করা হোক। এছাড়াও আদিবাসী মন্ত্রণালায় গঠন, আদিবাসীদের নিজস্ব ভাষায় প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালু করার পাশিপাশি সংস্কৃতি, ঐতিহ্য রক্ষা, আদিবাসীরে উপর-নির্যাতন-নিপীড়ন বন্ধ করার দাবি জানানো হয়।
আদিবাসীরা অবহেলিত ও নিপীড়িত জাতিগোষ্ঠি উল্লেখ করে, আদিবাসীদের দিকে বিশেষ নজর দেয়ার জন্য সরকারের প্রতি আবেদন জানান আদিবাসী নেতারা।
সাংবাদিক সম্মেলন শেষ কর্ণেল মুরমু সভাপতি ও কর্ণেলিউস মুরমু সাধারণ সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের ঘোষণা করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২২-০১-১৯


from Chapainawabganjnews http://bit.ly/2RZObNr

January 22, 2019 at 07:49PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top