আজ থেকে ময়নাগুড়িতে প্লাস্টিক ক্যারিব্যাগ নিষিদ্ধ 

ময়নাগুড়ি, ২৮ ফেব্রুয়রি ঃ বৃহস্পতিবার থেকে ময়নাগুড়ি শহরে প্লাস্টিক ক্যারিব্যাগের বিক্রি এবং ব্যবহার নিষিদ্ধ হতে চলেছে। এরজন্য বুধবার বিকেলে এই বিষয়ে ময়নাগুড়ি গ্রাম পঞ্চাযে কর্তৃপক্ষের তরফে ফের মাইকিং করা হয। ২৮ ফেব্রুয়ারি অর্থাৎ বৃহস্পতিবারের পর থেকে শহরে প্লাস্টিক ক্যারিব্যাগ বিক্রি এবং ব্যবহার করা হলে কড়া প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে।

ময়ানাগুড়ি গ্রাম পঞ্চায়েতের প্রধান সজল বিশ্বাস বলেন, ‘ইতিমধ্যে কয়েকটি গুদামঘরের খোঁজ পেয়েছি যেগুলিতে প্লাস্টিক ক্যারিব্যাগ সহ প্লাস্টিকের গ্লাস, বাটি ইত্যাদি মজুত রাখা হয়েছে। ১ মার্চ থেকে সেগুলির বিরুদ্ধে অভিযানে নামব। পুলিশ-প্রশাসনকে সঙ্গে নিয়ে বাজারেও নজরদারি চালানো হবে।’

প্রধান জানান, ক্লিন ময়নাগুড়ি গ্রিন ময়নাগুড়ি এই স্লোগানকে সামনে রেখে প্লাস্টিক ক্যারিব্যাগ বর্জনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। কাজেই ময়নাগুড়ির স্বার্থে এই সিদ্ধান্তকেই বহাল রাখতে হবে। ১ মার্চ থেকে মযনাগুড়িতে প্লাস্টিক ক্যারিব্যাগ সহ প্লাস্টিকের বাটি, গ্লাস প্রভৃতি বিক্রি করা যাবে না। কযেদিন আগে ময়নাগুড়ি বাজারে গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ এবং পুলিশ-প্রশাসন যৌথভাবে ব্যবসাযীদের এই বিষয়ে সতর্ক করেছে। এদিন আবার মাইকিং করে তা জানিয়ে দেওয়া হল।

ময়নাগুড়ি বাজারে প্লাস্টিক ক্যারিব্যাগের দোকান ও দশকর্মা ভাণ্ডার রয়েছে প্রায ১৫টি। বিশেষ সূত্রে জানা গিয়েছে, কতিপয ব্যবসায়ীর দোকান এবং গুদামঘরে এখনও প্লাস্টিক ক্যারিব্যাগ এবং প্লাস্টিকের সরঞ্জাম মজুত রয়েছে। একদিনের মধ্যে এইসব সরঞ্জাম ব্যবসাযীরা কেমন করে বিক্রি করবেন সেই প্রশ্নও উঠেছে। ফলে আদৌ বৃহস্পতিবার থেকে প্লাস্টিকের ক্যারিব্যাগ বিক্রি বন্ধ হবে কিনা তা নিযে সংশয় রয়েছে।

মযনাগুড়ি বাজার ব্যবসায়ী সমিতির সম্পাদক সুমিত সাহা বলেন, ‘আশা করছি কোনো সমস্যা হবে না। আমরা ব্যবসায়ীদের সঙ্গে দফায় দফায় এই বিষযে কথা বলেছি। এরপরেও যদি কেউ এই সিদ্ধান্ত অমান্য করেন, তাহলে সেক্ষেত্রে দাযিত্ব সংশ্লিষ্ট ব্যবসায়ীর নিজের। আমরা এতে হস্তক্ষেপ করব না।’



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal https://ift.tt/2Ekv2gk

February 28, 2019 at 02:57PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top