শিলিগুড়ির বাগরাকোটে আন্ডারপাস করতে চায় রেল

শিলিগুড়ি, ২৭ ফেব্রুয়ারিঃ দীর্ঘ প্রতীক্ষার পর শিলিগুড়িতে বাগরাকোট সমস্যার সমাধানে রুপোলি  রেখা দেখা যাচ্ছে। উড়ালপুল নয়, আন্ডারপাস তৈরি করে বাগরাকোটের সমস্যা মেটাতে চাইছে রেল। তার জন্যে প্ল্যান এস্টিমেটও তৈরি করছে রেল কর্তপক্ষ। ইতিমধ্যে বিষয়টি নিয়ে শহরের মেয়র অশোক ভট্টাচার্যের সঙ্গেও বৈঠক করেছে রেল। প্ল্যান এস্টিমেট তৈরি হলে এসজেডিএর সঙ্গে আলোচনায় বসবে রেল। এসজেডিএ সহায়তা করার সম্মতি দিলেই বাগরাকোটে আন্ডারপাস তৈরির কাজ শুরু করবে উত্তর-পূর্ব সীমান্ত রেল। আপাতত দুচাকার যান চলাচলের জন্যে বাগরাকোট এলাকায় মেরামতির কাজ করা হবে বলে জানা গিয়েছে।

বাগরাকোট লেভেল ক্রসিংযে সমস্যা দীর্ঘদিনের। এর আগেও ওই এলাকায় উড়ালপুল তৈরির কথা হয়। কিন্তু এসজেডিএ টাকা না দেওয়ায় এবং দখলের সমস্যা থাকায় পিছিযে আসতে হয় রেলকে। এরপর থেকে দীর্ঘদিন একই অবস্থায় পড়ে রয়েছে বাগরাকোট লেভেল ক্রসিং। প্রতিদিন কয়েক হাজার মানুষ যাতাযাত করে এই রাস্তায়। কিন্তু সম্প্রতি বাগরাকোট লেভেল ক্রসিংয়ে রেলের পক্ষ থেকে লাইনের দুধারে খুঁড়ে মাটি সরিয়ে দেওযা হয়। ফলে ছোটোগাড়ি, বাইক পার হতে ব্যাপক সমস্যায় পড়তে হয়। পরিস্থিতি একসময় এতটাই ভয়ানক হযে ওঠে যে প্রতিদিনই ছোটোখাটো দুর্ঘটনা লেগেই থাকে ওই এলাকায়। সাধারণ মানুষের এই দুর্ভোগের কথা উত্তরবঙ্গ সংবাদ প্রথম তুলে ধরে। এরপরেই বিষয়টি নিযে ফের চিন্তাভাবনা শুরু করে রেল। কিন্তু এলাকায় অবৈধ দখলদারিই ফের ভাবাচ্ছে রেলকে।

বুধবার শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্যতে রেলের পক্ষ থেকে শিলিগুড়ি জংশনে একটি বৈঠকে ডাকা হয়। সূত্রের খবর, ওই বৈঠকে উত্তর-পূর্ব সীমান্ত রেলের কাটিহার ডিভিশনের ডিআরএম থেকে শুরু করে এনজেপির এডিআরএম সহ আরও পদস্থ কর্তা উপস্থিত ছিলেন। শিলিগুড়ি জংশনে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আলোচনার সময় মেয়র অশোক ভট্টাচার্য বাগরাকোট সমস্যার সমাধানের আবেদন জানান রেলকে। সূত্রের খবর, রেলের পক্ষ থেকে মেয়রকে জানানো হয় ওই এলাকায় উড়ালপুল নয়, আন্ডারপাস তৈরির চিন্তভাবনা করছে রেল। তার জন্যে প্ল্যান এস্টিমেট তৈরি হচ্ছে। প্ল্যান এস্টিমেট তৈরি হলে এসজেডিএর সঙ্গে আলোচনায় বসা হবে। কিন্তু আন্ডারপাস তৈরির সময় দখল করে বসে থাকা দুএকটা দোকান ভাঙা পড়তে পারে। তার জন্যে শিলিগুড়ি পুরনিগম এবং রাজ্য সরকারের সহায়তা চেয়েছে রেল। রাজ্য সরকার এবং পুরনিগমের সহায়তা পেলে শীঘ্রই কাজ শুরু করার আশ্বাসও দিয়েছে রেল। রেলের আবেদনে সাড়া দিযে সহায়তার আশ্বাসও দিয়েছেন মেয়র। এদিন মেয়র বলেন,আজ আমাকে রেলের পক্ষ থেকে একটি বৈঠকে ডাকা হয়েছিল। সেইমতো আমি গিয়েছিলাম। ওখানে আমি ব্যবসাযীদের সমস্যা এবং বাগরাকোট সমস্যা সমাধানের আর্জি জানিয়েছি।  রেলের পদস্থ কর্তারা ছিলেন ওই বৈঠকে। তাঁরা জানিয়েছেন বাগরাকোটে আন্ডারপাস করা হবে। তার জন্যে প্ল্যান এস্টিমেট তৈরি হচ্ছে। ওনারা এসজেডিএর সঙ্গে কথা বলবেন। আমাদের কাছে সহায়তা চেয়েছেন। আমরা সহায়তা করব। আপাতত বাগরাকোটে যেখানে গর্ত রয়েছে সেগুলি মেরামত করে দেবে রেল। বিষয়টি নিযে এনজেপির এডিআরএম পার্থপ্রতিম রায় বলেন, মেয়রের সঙ্গে একটা আলোচনা হয়েছে। আমরা আন্ডারপাস করে দেব, সমস্যা নেই। তবে এসজেডিএ এবং শিলিগুড়ি পুরনিগমের সহায়তা প্রযোজন। তারা সহায়তা করলে কাজ শুরু হবে।



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal https://ift.tt/2EkaDYM

February 28, 2019 at 12:18PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top