বাইরে থেকে অস্ত্র ঢুকছে কোচবিহারে

কোচবিহার, ২৮ ফেব্রুয়ারিঃ সাম্প্রতিককালে কোচবিহার জেলা থেকে উদ্ধার হওয়া আগ্নেয়াস্ত্রগুলি রাজ্যের বাইরে থেকে এখানে আমদানি করা হয়েছে বলে তদন্তে জানতে পেরেছে পুলিশ। গত দুমাসে জেলায় ২৩টি আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়েছে । যার মধ্যে বেশ কযেটি অত্যাধুনিক। চোরাপথে সীমান্তবর্তী এলাকাগুলি দিযে জেলায় অস্ত্র ঢুকে থাকতে পারে বলে পুলিশের ধারণা। বুধবার রাতেও ৩টি আগ্নেয়াস্ত্র সহ ৬ জনকে গ্রেফতার করে পুলিশ। লোকসভা ভোট যতই এগিযে আসছে ততই আশঙ্কা বাড়ছে রাজনৈতিক সংঘর্ষ ও অস্ত্রের ব্যবহারের ঝুঁকির। আর তার আগেই জেলাজুড়ে অস্ত্র উদ্ধারের জন্য বিশেষ অভিযান শুরু করেছে পুলিশ। পুলিশ সুপার অভিষেক গুপ্তা বলেন, নির্বাচনের আগে জেলাকে অবৈধ অস্ত্রমুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে । তদন্তে দেখা যাচ্ছে ভিনরাজ্য থেকেই অস্ত্র ঢুকেছে এই জেলায়।

কোচবিহার জেলাজুড়ে আগ্নেয়াস্ত্রের বাড়বাড়ন্তের ঘটনা প্রকাশ্যে এসেছে পঞ্চায়েত নির্বাচনের আগে থেকেই। কখনও কোচবিহারকে করিডর করে অস্ত্র পাচার করতে গিয়ে পুলিশের হাতে ধরা পড়তে হয়েছে দুষ্কৃতীদের। আবার কখনও আগ্নেয়াস্ত্র রাখার অপরাধে গ্রেফতারও হয়েছে প্রচুর। কখনও পাচার, কখনও ডাকাতি, আবার কখনও রাজনৈতিক সংঘর্ষে ব্যবহারের জন্যই জেলায় আগ্নেয়াস্ত্রের পরিমাণ বেড়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। আগ্নেয়াস্ত্র উদ্ধারের জন্য নিয়মিত অভিযান চালানো হচ্ছে জেলাজুড়ে। পঞ্চায়েত নির্বাচনের পরবর্তী সময়ে জেলার বিভিন্ন প্রান্তে এখনও যে প্রচুর আগ্নেয়াস্ত্র রয়েছে তা একপ্রকার নিশ্চিত পুলিশ। আর তা উদ্ধার করতেই নতুন বছরের শুরু থেকে নিয়মিত অভিয়ান চলেছে। কোচবিহার শহর ও শহর লাগোয়া ফাঁসিরঘাট, ঘুঘুমারি সহ কোচবিহার-১ ব্লকের বিভিন্ন জায়গা এবং দিনহাটা মহকুমার সাহেবগঞ্জ সহ অন্যান্য এলাকা থেকে উদ্ধার হয়েছে আগ্নেয়াস্ত্র। বুধবার রাতেও কোচবিহার-১ ব্লকের ঘুঘুমারি সংলগ্ন এলাকা থেকে ৩টি আগ্নেয়াস্ত্র সহ ৬ দুষ্কৃতীকে গ্রেফতার করা হয়। ধৃত জিয়ারুল হক, হাফিজুল রহমান, ওয়াসিম আক্রম, দিলওয়ার হোসেন, রেজাউল করিম মিযাঁ ও মিন্টু রহমানকে বৃহস্পতিবার ৫ দিনের পুলিশ রিমান্ডে নেওয়া হয়েছে । পুলিশের ধারণা, ডাকাতির উদ্দেশ্যেই জড়ো হযেিল তারা। সেই সময় গোপন সূত্রে খবর পেযে কোতোয়ালি থানার পুলিশ অভিয়ান চালিযে তাদের গ্রেফতার করে।

ওয়াকিবহাল মহলের ধারণা, গত পঞ্চাযে নির্বাচনে দিনহাটা সহ জেলার বিভিন্ন প্রান্তে একাধিকবার রাজনৈতিক সংঘর্ষের ঘটনা ঘটেছে। বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে আসন্ন লোকসভা নির্বাচনের আগে সেই ধরনের সংঘর্ষ ঘটার আশঙ্কা একেবারেই উড়িযে দিচ্ছে না সাধারণ মানুষ। আর সেকথা মাথায় রেখে নির্বাচনের আগেই অবৈধ অস্ত্রমুক্ত জেলা গড়তে উদ্যোগী হয়েছে পুলিশ। বাইরে থেকে যাতে অস্ত্র জেলায় না ঢুকতে পারে সেজন্য নাকা চেকিংয়ের পরিমাণও বাড়ানো হয়েছে ।



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal https://ift.tt/2Xx8T72

March 01, 2019 at 12:43PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top