কৃষকবন্ধু প্রকল্পে নথিভুক্ত লাখের বেশি কৃষকের নাম

দেওয়ানহাট, ১ মার্চঃ রাজ্যের কৃষকদের আর্থিক সহাযতায় চলতি ইংরেজি বছরের শুরুতে কৃষকবন্ধু প্রকল্পের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত ২৮ জানুযারি থেকে আনুষ্ঠানিকভাবে গোটা রাজ্যে এই প্রকল্পে নাম নথিভুক্ত করার কাজ শুরু হয়েছে। গত মঙ্গলবার পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী কোচবিহার জেলায় এই প্রকল্পের সুবিধা পেতে ১ লক্ষ ১৪ হাজার ৮৬০ জন কৃষক নাম নথিভুক্ত করেছেন। এত অল্প সময়ের মধ্যে জেলার লক্ষাধিক কৃষক এই প্রকল্পের সঙ্গে যুক্ত হওয়ায় উচ্ছ্বসিত কৃষি দপ্তর। প্রকল্পের সুবিধা পেতে কৃষকদের এই বিপুল উৎসাহ প্রকল্পের উপযোগিতাকেই প্রমাণ করছে বলে তাঁদের দাবি।

জমির খতিয়ান, সচিত্র পরিচয়পত্র এবং নিজের নামে ব্যাংক অ্যাকাউন্ট থাকলে যে কোনো কৃষক এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারছেন। প্রকল্পের নিযমানুযায়ী ১ একর বা তার বেশি জমি রয়েছে এমন কৃষক বছরে দুই কিস্তিতে আড়াই হাজার করে ৫ হাজার টাকা পাবেন। অপরদিকে ১ একরের কম জমি রয়েছে এমন কৃষকরা আনুপাতিক হারে শতক প্রতি ২৫ টাকা করে দুই কিস্তিতে ৫০ টাকা হিসাবে অনুদান পাবেন। প্রকল্পে নাম নথিভুক্ত করলে বছরে দুইবার কমপক্ষে ১ হাজার করে ২ হাজার টাকা পাওযা যাবে। এই সুনিশ্চিত উপার্জনের পাশাপাশি কৃষকদের জন্য বিমার সুবিধা রয়েছে। প্রকল্পে নাম নথিভুক্ত করার পর ১৮-৬০ বছর বযসি কোনো কৃষকের স্বাভাবিক অথবা অস্বাভাবিক মৃত্যু হলে তাঁর পরিবার এককালীন ২ লক্ষ টাকা আর্থিক ক্ষতিপূরণ পাবে। এই সমস্ত সুবিধার জন্য এই প্রকল্প কৃষক সমাজে যে যথেষ্ট সাড়া ফেলেছে, তা জেলার সামগ্রিক তথ্য থেকেই স্পষ্ট।

গত মঙ্গলবার পর্যন্ত কোচবিহার-১ ব্লকে ১০,৮৫৯ জন, কোচবিহার-২ ব্লকে ৭,৯৬২ জন, তুফানগঞ্জ-১ ব্লকে ১৫,৩৭৪ জন, তুফানগঞ্জ-২ ব্লকে ৭,৫৮০ জন, দিনহাটা-১ ব্লকে ৯,১৪১ জন, দিনহাটা-২ ব্লকে ১৬,৮৩২ জন, সিতাই ব্লকে ৪,১৪৭ জন, মাথাভাঙ্গা-১ ব্লকে ১০,৬৭৫ জন, মাথাভাঙ্গা-২ ব্লকে ৯,৯১১ জন, শীতলকুচি ব্লকে ১২,৬৭১ জন, মেখলিগঞ্জ ব্লকে ৪,৭৬৬ জন ও হলদিবাড়ি ব্লকে ৪,৯৪২ জন কৃষক এই প্রকল্পে নাম নথিভুক্ত করেছেন। ইতিমধ্যে জেলার ৮০৬টি মৌজায় শিবির করে প্রকল্পে নাম নথিভুক্তকরণের কাজ সম্পন্ন করেছে কৃষি দপ্তর। প্রকল্পে নাম নথিভুক্ত করেছেন জেলার এমন কৃষকদের মধ্যে ২২,৪৩১ জনকে এখনও পর্যন্ত যোগ্য বিবেচিত করেছে রাজ্য কৃষি দপ্তর। ইতিমধ্যে এদের ১১ হাজার ১০৫ জন অনুদানের চেক পেয়েছেন। জেলায় ১ কোটি ৯৪ লক্ষ ৪৩ হাজার ৯৩৫ টাকার চেক বিলি করা হয়েছে। বাকিরাও শীঘ্রই চেক পাবেন বলে জানা গিয়েছে।

কোচবিহার জেলায় এই প্রকল্প রূপায়ণের দাযিত্বপ্রাপ্ত আধিকারিক তথা জেলা সহকৃষি অধিকর্তা (প্রশিক্ষণ) রজত চট্টোপাধ্যায় বলেন, জেলায় ১ লক্ষ ৭০ হাজার কৃষককে এই প্রকল্পে যুক্ত করার লক্ষ্য মাত্রা রয়েছে। অল্প সময়ে মধ্যে লক্ষ্যমাত্রার প্রায় ৭০ শতাংশ কাজ সম্পন্ন হওয়ায় আমরা উচ্ছ্বসিত। কৃষি দপ্তরের সমস্ত আধিকারিক, কর্মী ও গ্রামদূতদের সহায়তাতেই এটা সম্ভব হয়েছে। লক্ষ্যমাত্রা পূরণ করে আমরা অন্যান্য জেলাগুলির নিরিখে রাজ্যে প্রথম দিকে থাকবো বলে আশাবাদী। জেলার সমস্ত কৃষককে আশ্বস্ত করে তিনি জানান, সকলেই এই প্রকল্পের সুবিধা পাবেন।



from Uttarbanga Sambad | Largest Selling Bengali News paper in North Bengal https://ift.tt/2SzFMMG

March 01, 2019 at 03:22PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top