ঢাকা, ২৫ ফেব্রুয়ারি - টেস্টে বাংলাদেশের সর্বকালের সেরা ব্যাটসম্যান কে? হাবিবুল বাশার সুমন, মোহাম্মদ আশরাফুল, তামিম ইকবাল নাকি মুশফিকুর রহীম? নানা মুনির নানা মত। অনেকের মত টেকনিক, সাহস, অ্যাপ্রোচকে মানদন্ড ধরলে মোহাম্মদ আশরাফুলই এক নম্বর। আবার পরিসংখ্যান ধরে আগালে হাবিবুল বাশারকেও হিসেবের ভেতরে আনতে চান কেউ-কেউ। আর বর্তমান প্রেক্ষাপটে তামিম ও মুশফিক- দুজনই অন্যতম সেরা। পারফরমেন্স, অর্জন ও কৃতিত্বের বিচারে বাঁহাতি ওপেনার তামিম আর মিডল অর্ডারে যার রান ক্ষুধা সবচেয়ে বেশি, ধারাবাহিকভাবে ভাল খেলাতেও যিনি সবার ওপরে- সেই মুশফিককেও বড় অংশ এগিয়ে রাখতে চান। বিশেষ করে ধারাবাহিকভাবে ভাল খেলায় আসলে মুশফিকের জুরি মেলা ভার। আর যত দিন যাচ্ছে, তার রান ক্ষুধা, চেষ্টা, মনোযোগ- মনোসংযোগ আর ভাল করার ইচ্ছে ততই প্রবল হচ্ছে। বাংলাদেশের একমাত্র ব্যাটসম্যান তিনি, যার নামের পাশে রয়েছে তিন তিনটি টেস্ট সেঞ্চুরি। তাই তাকেই ভাবা হচ্ছে টাইগারদের সর্বকালের সেরা উইলোবাজ। কিন্তু মুশফিক নিজেকে কোথায় রাখেন? তিনি কি নিজেকে সর্বকালের সেরা টেস্ট ব্যাটসম্যান ভাবেন? আজ (সোমবার) দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এ প্রশ্ন ছুড়ে দেয়া হলে মুশফিক জানিয়ে দিলেন, তিনি নিজেকে কখনই সবার সেরা ভাবেন না। বরং তিনি সবসময় তামিমকে এগিয়ে রাখতে চান। এ সম্পর্কে তার ব্যাখ্যা, আমি কখনও নিজেকে সর্বকালের সেরা মনে করি না। আপনারা অনেক সময়ই বলেছেন যে আমার টেকনিক, ধৈয্য বা অন্য কিছু সেরা হতে পারে কিন্তু আমার কাছে কখনো মনে হয় না। যখন আমার ব্যাটিংয়ের হাইলাইটস দেখি, তখন নিজের কাছে অতটা ভালো লাগে না। তখন মনে হয় তামিমের মতো ওই ড্রাইভটা যদি করতে পারতাম বা সাকিবের মতো ওই কাট বা অন ড্রাইভ করতে পারতাম। এমন অনেক কিছু মনে হয়। তাহলে কি মুশফিক কিছুতেই নিজেকে সেরা ভাবেন না? ভাবেন। নিজের ক্রিকেট মেধা ও বুদ্ধির ওপর অন্যরকম আস্থা তার। কথায় বোঝা গেল, নিজের সম্পর্কে তার ধারণা খুব পরিস্কার ও স্বচ্ছ। তিনি জানেন তার সামর্থ্য এবং নিজের সীমাবদ্ধতা সম্পর্কেও আছে পূর্ণ ধারণা। তাই তো নিজের ব্যাটিং শৈলি, টেকনিক-স্কিলকে বাকিদের চেয়ে ভালো মনে না করলেও মুশফিক বলেন, তবে আমাকে আল্লাহ একটা জিনিস দিয়েছেন, আমার মাথাটা অন্যজনের থেকে একটু হলেও ভালো কাজ করে। যেটা আমি সবসময় ব্যবহার করার চেষ্টা করি। আমি আমার সীমাবদ্ধতা জানি এবং কখন কী করার চেষ্টা করতে হয় সেটা জানি। সেগুলো থেকে আমি শিখতে পারি এবং সেগুলো করার চেষ্টা করি। এখন পর্যন্ত সেগুলোই করার চেষ্টা করি এবং যা হয়েছে সেগুলোর কম্বিনেশনের ফল। সূত্র : জাগো নিউজ এন এইচ, ২৫ ফেব্রুয়ারি



from First Bangla interactive newspaper - Deshe Bideshe https://ift.tt/38Xnazo
February 25, 2020 at 02:24AM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top