ঢাকা, ০১ সেপ্টেম্বর- দেশের অন্যতম সেরা ব্যান্ডদল মাইলস। ১৯৮৯ সালে গড়ে উঠা ব্যান্ডটি এরই মধ্যে গানে গানে পার করেছে ৪ দশকেরও বেশি সময়। দেশের প্রথম সারির এই ব্যান্ডের ৪ সদস্যের বিরুদ্ধে এবার গানের কপিরাইট জালিয়াতির অভিযোগ তুলেছেন গীতিকবি রনিম। সম্প্রতি ফেসবুক পোস্টে তাদের বিরুদ্ধে রনিম তার অভিযোগের বিষয়টি তুলে ধরেন। জানান, ২০০৬ সালে প্রযোজনা প্রতিষ্ঠান সংগীতা থেকে প্রকাশিত মাইলসের প্রতিধ্বনি অ্যালবামের ৪টি গান তার লেখা। গানগুলো হচ্ছে- জাতীয় সংগীতের দ্বিতীয় লাইন, কেঁপে ওঠে মন, সাত দিনের তুমি ও মন চায়। অ্যালবামের কাভারেও গীতিকবি হিসেবে তার নাম লেখা রয়েছে। কিন্তু কপিরাইট অফিসে মিথ্যা তথ্য দিয়ে পুরো অ্যালবামটির কপিরাইট স্বত্ব নিয়েছেন মাইলস ব্যান্ডের চার সদস্য- হামিন আহমেদ, শাফিন আহমেদ, মানাম আহমেদ ও মুস্তফা আসিফ ইকবাল (জুয়েল)। এ প্রসঙ্গে রনিম বলেন, নিজের লেখা গানের কপিরাইট স্বত্ব থেকে আমাকে বঞ্চিত করার কারণ আমার জানা নেই। ২০০৯ সালে তারা নিজেদের গীতিকবি দাবি করে অবৈধভাবে কপিরাইট করে নিয়েছেন। আর গানগুলো যে আমার লেখা এর যাবতীয় প্রমাণও আমি ফেসবুকে দিয়ে রেখেছি। আরও পড়ুন-এলআরবি নামে যেকোনো কার্যক্রম শাস্তিযোগ্য অপরাধ তিনি আরও বলেন, গানগুলোর গীতিকবি হিসেবে মাইলসের সদস্যদের নাম নিবন্ধিত কেন?- এই কারণ জানতে চেয়ে আমি কপিরাইট অফিসে এরই মধ্যে লিখিত অভিযোগ দায়ের করেছি। এদিকে কপিরাইট অফিস জানিয়েছে, গীতিকবি হিসেবে কপিরাইট স্বত্ব ফিরে পেতে রনিম তাদের কাছে লিখিত অভিযোগ করেছেন। তারা এই অভিযোগের পরিপ্রেক্ষিতে উভয় পক্ষকে ডেকে শুনানির আয়োজন করবেন। রনিম তাদের কাছে অ্যালবাম কাভারের ছবিসহ বেশ কিছু তথ্যপ্রমাণ জমা দিয়েছেন। তারা আশাবাদ ব্যক্ত করেছেন, শিগগিরই বিষয়টির সুরাহা হবে। অন্যদিকে, মাইলসের অন্যতম সদস্য ও ভোকাল শাফিন আহমেদের কাছে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি খোলাসা না করে বলেন, এ বিষয়ে আমি আপাতত কিছু বলতে চাচ্ছি না। কেউ তার অধিকার নিয়ে লড়াই করতে চাইলে করুক, তাতে আমার কোনো আপত্তি নেই। মাইলসের জাতীয় সংগীতের দ্বিতীয় লাইন, জেমসের আগামীকাল আমার শততম দুঃখবার্ষিকীসহ বেশ কিছু জনপ্রিয় গানের গীতিকবি রনিম। সূত্র: বাংলা নিউজ আডি/ ০১ সেপ্টেম্বর



from First Bangla interactive newspaper - Deshe Bideshe https://ift.tt/31KHtyU
September 01, 2020 at 02:52PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top