বিশ্বনাথে জাপার কমিটি নেই, ঝিমিয়ে পড়েছে দলীয় কর্মকান্ড

index-12

মোঃ আবুল কাশেম, বিশ্বনাথ প্রতিনিধি :: দেশের প্রধান বিরোধ দল হিসেবে জাপা এখন পরিচিত। কিন্তু বর্তমানে সিলেটের বিশ্বনাথে জাতীয় পাটির কমিটি নেই। ফলে ঝিমিয়ে পড়েছে দলীয় কর্মকান্ড। পদ-বিহীন নেতারা মাঠে থাকতে নারাজ। তবে কবে হবে উপজেলা জাতীয় পার্টির কমিটি এখনও বলা মুশকিল। তবে দলের নেতাকর্মীরা শিগগিরই জাতীয় পার্টির কমিটি গঠনের দাবি জানিয়ে আসছেন। উপজেলা জাপার কমিটি গঠনের দাবিতে গতকাল শনিবার রাতে সভা করেছে জাপা নেতারা। সভায় শিগগিরই উপজেলা জাতীয় পার্টির কমিটি গঠন করার জোর দাবি জানান নেতারা।

দলীয় ও বিভিন্ন সূত্রে জানাগেছে, গত বছরের ২৪ মার্চ উপজেলা জাপা নেতা আবু বক্কর সিদ্দিকী কে আহবায়ক ও সিতাব আলীকে যুগ্ম-আহবায়ক করে ১০৫ সদস্য বিশিষ্ট উপজেলা জাতীয় পার্টির আহবায়ক কমিটি গঠন করা হয়। ওই কমিটি গঠনের পর থেকে বিশ্বনাথ জাপা দু-ভাগে বিভক্ত হয়ে পড়ে। কেন্দ্রীয় জাতীয় পার্টির যুগ্ম-মহাসচিব, সিলেট ২ আসনের সাংসদ ইয়াহইয়া চৌধুরী এহিয়া ও সিলেট জেলা জাতীয় পার্টির আহবায়ক আবদুল্লাহ সিদ্দিকী মধ্যে দন্ধের সৃষ্টি হয়েছে। সম্প্রতি জেলা জাতীয় পার্টির কমিটি গঠনের পর তাদের এই দন্ধ সৃষ্টি হয়। এর ফলে বিশ্বনাথে জাতীয় পার্টি দুটি বলয়ের সৃষ্টি হয়েছে। এমপি এহিয়া গ্রুপের নেতৃত্ব দেন জাপা নেতা সিতাব আলী ও আবদুল্লাহ সিদ্দিকীর গ্রুপের নেতৃত্ব দেন আরশ আলী বাবলু। এভাবে চলে উপজেলা জাপার কার্যক্রম। অবশেষে চলতি বছরের ৪ সেপ্টেবর উপজেলা জাতীয় পার্টির দু’গ্রুপের বিরোধ নিস্পত্তি হয়েছে। ফলে দলীয় গ্রুপিং ভেঙে এক হয়ে যায় জাতীয় পার্টি। ওইদিন উভয় গ্রুপের নেতাদের নিয়ে বৈঠকে করেন জেলা জাতীয় পাির্টর আহবায়ক আব্দুল্লাহ সিদ্দিকী। বৈঠকে তিনি নেতৃবৃন্দের মতামতের ভিত্ত্বিতে উপজেলা জাতীয় পার্টির উভয় কমিটি বিলুপ্ত ঘোষণা করেন। বর্তমানে জাতীয় পার্টিতে কোনো গ্রুপিং নেই। কিন্তু এরপর পর থেকে জাতীয় পার্টি কমিটি বিহীন হয়ে পড়ে। বর্তমানে উপজেলা জাতীয় পার্টির কমিটি নেই।

বছরের পর বছর নিষ্ক্রিয়, নির্জীব থাকার পর অবশেষে জেগে ওঠার আভাস দিচ্ছে বিশ্বনাথ উপজেলা জাতীয় পার্টি। সে লক্ষ্যে শুরু হয়েছে তাদের তোড়জোড়। দীর্ঘদিন আড়ালে আবডালে পড়ে থাকার পর সম্প্রতি তারা মাঠে বেরুতে শুরু করেছে। জরুরী ভিত্তিতে উপজেলা জাতীয় পার্টির আহ্বায়ক কমিটিও গঠন করা হয়েছিল। এ সবকিছুর সার্বিক দেখভালের দায়িত্ব পালন করছেন সিলেট-২ আসনের সাংসদ ইয়াহইয়া চৌধুরী এহিয়া। ১৯৯১ সালে অনুষ্ঠিত নির্বাচনে সিলেট-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন জাতীয় পার্টির মখসুদ ইবনে আজিজ লামা। কিন্তু এরপর আরো তিনটি জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হলেও সিলেট-২ আসনে ভাগ্য সুপ্রসন্ন হয়নি জাতীয় পার্টির। আওয়ামী লীগ কিংবা বিএনপির প্রার্থীরাই এ আসনে বারবার সাংসদ নির্বাচিত হয়েছেন। চেয়ে চেয়ে দেখা ছাড়া উপায় ছিল না জাতীয় পার্টির। এরই প্রেক্ষাপটে ধীরে ধীরে স্থবির হতে থাকে বিশ্বনাথ জাতীয় পার্টির কার্যক্রম। এক পর্যায়ে একেবারেই ‘হাওয়ায় মিলিয়ে যায়’ বিশ্বনাথ জাতীয় পার্টি! বিশ্বনাথের রাজনীতির মাঠে আ’লীগ-বিএনপি উত্তাপ ছড়িয়ে গেলেও জাতীয় পার্টির টিকিটিরও দেখা মিলেনি। মিছিল-মিটিং, সভা-সমাবেশ কোনো ধরনের রাজনৈতিক কর্মকান্ডে বিশ্বনাথ জাতীয় পার্টির কোনোও অংশগ্রহণ দেখা যায়নি।

দশম জাতীয় সংসদ নির্বাচনে মহাজোট সরকারের সাথে সমঝোতার মাধ্যমে সিলেট ২ আসন (বিশ্বনাথ-বালাগঞ্জ ও ওসমানীনগর) জাতীয় পার্টি প্রার্থী মনোয়ন পেয়ে এ আসনে জয়লাভ করেন। গত পাঁচ বছর জাতীয় পার্টি উপজেলায় মাঠ ছাড়া ছিল। দীর্ঘদিন পর দলীয় সংসদ পেয়ে দলের নেতাকর্মীর মধ্যে প্রানঞ্জলতা ফিরে এসেছে। বর্তমানে জাতীয় পার্টি দেশে প্রধান বিরোধী দলের ভূমিকা পালন করছে। অন্যান্য সময়ের চেয়ে এখন জাতীয় পার্টি অনেক শক্তিশালী। দলকে আরোও শক্তিশালী করার জন্য তৃণমূল নেতাকর্মীর সাথে শীর্ষস্থায়ী নেতাকর্মীর যোগাযোগ অব্যাহত রয়েছে। বিশ্বনাথে লুকিয়ে থাকা জাতীয় পার্টি দশম সংসদ নির্বাচনের পর তারা দলীয় এমপি পেয়ে প্রকাশ্যে রাজপথ নেমে পড়ে। কিন্তু বর্তমানে উপজেলা জাতীয় পার্টির কমিটি না থাকা ফের ঝিমিয়ে পড়েছেন দলীয় নেতাকর্মীরা।

এব্যাপারে উপজেলা জাপার সাবেক ভারপ্রাপ্ত আহবায়ক সিতার আলী বলেন, অন্যান্য চেয়ে কোনো সময়ের চেয়ে জাতীয় পার্টি অনেক শক্তিশালী রয়েছে। বর্তমানে কমিটি বিহীন জাতীয় পার্টি থাকলে দলীয় কর্মসূচি পালন করা হচ্ছে। তিনি শিগগিরই জাপার কমিটি গঠনের জন্য জেলার নেতৃবৃন্দের প্রতি আহবান জানান।

সাবেক যুগ্ম-আহবায়ক জয়নাল আবেদিন বলেন, দলের কমিটি না থাকায় কিছুটা ঝিমিযে পড়েছেন নেতারা। কমিটি গঠন করা হলেও উপজেলা জাপা আরও শক্তিশালী হবে বলে তিনি জানান।

সিলেট জেলা জাপার আহবায়ক আবদুল্লাহ সিদ্দিকী বলেন, উপজেলা জাপার ৬ নেতাকে দিয়ে প্রস্তুতি কমিটি করা হয়। তবে খুবই শিগগিরই বিশ্বনাথ উপজেলা জাপার কমিটি গঠন করা হবে বলে তিনি জানান।



from সিলেট – দ্যা গ্লোবাল নিউজ ২৪ http://ift.tt/2fohero

November 27, 2016 at 10:02PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top