বিশ্বনাথে বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের মানববন্ধন

DSC_136666

বিশ্বনাথ ( সিলেট ) প্রতিনিধি  :: সিলেটের বিশ্বনাথে বাসিয়া নদী পুনঃখনন কাজ শুর করার জন্য ‘বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)-সিলেট’ কর্তৃক উপজেলা পরিষদের সামন থেকে প্রায় ৪শত মিটার (অসংখ্য অবৈধ স্থাপনা থাকা অংশ) বাদ দিয়ে সার্ভে করার প্রতিবাদে এবং শীঘ্রই নদীর পূর্ব দিক থেকে নদীর সঠিক সীমানা নির্ধারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করে বাসিয়া নদীর পুনঃখনন কাজ শুরু করার দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা সদরের বাসিয়া সেতুর উপর ‘বাঁচাও বাসিয়া ঐক্য পরিষদ’র উদ্যোগে শনিবার বিকেলে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়। ‘অবৈধ স্থাপনা রক্ষা ও নদীর মাপ ৩৩মিটার (প্রস্থ) থেকে কমানো’র পায়তারার নামে কোটি কোটি টাকার হরিলুট বন্ধ করতে দুদক’র হস্তক্ষেপ কামনা করেছেন বক্তারা। নদী পুনঃখনন কাজ সুষ্ঠ ও সঠিকভাবে সম্পন্ন করার জন্য সম্বন্বয়হীন থাকা ‘স্থানীয় প্রশাসন ও বাপাউবো’র মধ্যে সম্বন্বয় থাকা প্রয়োজন রয়েছে বলে দাবী জানানো হয় মানববন্ধনে।

মানববন্ধনে বক্তারা অভিযোগ করে বলেন, সিলেট বাপাউবো’র কর্মকর্তারা নদীর তীরে অবৈধ স্থাপনার মালিকদের কাছ থেকে বিরাট অঙ্কের উৎকোচ গ্রহণ করে গত বছরের ১২ নভেম্বর দেওয়া নদীর প্রস্থের প্রাথমিক মাপ (৩৩মিটার) থেকে সরে এসেছেন। আর চলতি বছরের ১৫ ফেব্রুয়ারী করা সার্ভের সময় নদীর প্রস্থের সেই মাপ ২০ থেকে ২৫ মিটারে নামিয়ে এনেছেন। যা অত্যান্ত দুঃখজনক। আর নদীর সঠিক মাপ কমানো হলে অদূর ভবিষ্যতে অবৈধ দখলদারদের কারণে নদীর অস্থিত্ব খুঁজে পাওয়া যাবে না। তাই আমাদের কৃষি খ্যাতকে বাঁচাতে ও মৎস্য সম্পদ রক্ষার জন্য বাসিয়া নদী সঠিকভাবে পুনঃখনন করা এখন সময়ের দাবি।

বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের আহবায়ক ফজল খানের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, বিশ্বনাথ উপজেলা ভাইস চেয়ারম্যান আহমেদ নুর উদ্দিন, কলামিষ্ট এএইচএম ফিরোজ আলী, প্রবাসী সিরাজ উদ্দিন, বিশ্বনাথ প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক এমদাদুর রহমান মিলাদ, বিশ্বনাথ পুরান বাজার বণিক সমিতির সমাজ কল্যাণ সম্পাদক ফখর উদ্দিন, সংগঠক কাওছার আলী, যুবলীগ নেতা শাহ আলম খোকন, উপজেলা ক্রিকেট এসোসিয়েশনের সাবেক সভাপতি রাসেল আহমদ, বাঁচাও বাসিয়া ঐক্য পরিষদের সদস্য বকুল মিয়া। স্বাগত বক্তব্য সংগঠনের যুগ্ম আহবায়ক সামছুল ইসলাম মুমিন।

ঐক্য পরিষদের যুগ্ম-আহবায়ক এসপি সেবু’র পরিচালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগ নেতা বশির আহমদ, বিশ্বনাথ নতুন বাজার বণিক কল্যাণ সমিতির কোষাধ্যক্ষ নবীন সুহেল, কমিশনার নাঈম আহমদ, বিশ্বনাথ পুরান বাজার বণিক কল্যাণ সমিতির কমিশনার আনোয়ার আলী, বিশ্বনাথ আলিয়া মাদ্রাসার শিক্ষক মাওলানা ছাদিকুর রহমান, শিক্ষাবিদ জহিরুল ইসলাম, শহিদ মিয়া, শ্রমিকদল নেতা আব্দুল কাইয়ূম, যুবলীগ নেতা আবুল মিয়া, সংগঠক আরশ আলী, বাউল বাসানি বারিক, আছকর মিয়া, আমির আলী, জাহান মিয়া, মাহবুব হোসেন প্রমুখ।



from সিলেট – দ্যা গ্লোবাল নিউজ ২৪ http://ift.tt/2kJIOx2

February 18, 2017 at 10:22PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top