ট্রাম্পের সুরেই কথা বললেন পেন্স

hইরান এবং এদেশের পরমাণু সমঝোতার বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাগাড়ম্বরের পুনরাবৃত্তি করেছেন তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। শনিবার মিউনিখ নিরাপত্তা সম্মেলনে বক্তৃতা দিতে গিয়ে তিনি বলেছেন, ছয় জাতিগোষ্ঠীর সাথে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ইরানকে মধ্যপ্রাচ্যে ‘অস্থিতিশীলতা সৃষ্টির’ জন্য ‘অতিরিক্ত অর্থের’ যোগান দিয়েছে।

নিজের নিয়োগদাতার পদাঙ্ক অনুসরণ করে মার্কিন ভাইস প্রেসিডেন্ট আরো দাবি করেছেন, ইরান হচ্ছে ‘সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক।’

মাইক পেন্স বলেন, “প্রেসিডেন্ট ট্রাম্পের অধীনে মার্কিন যুক্তরাষ্ট্র কখনোই ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে দেবে না। কারণ, আমরা মধ্যপ্রাচ্যে আমাদের মিত্রদের বিশেষ করে ইসরাইলের নিরাপত্তা রক্ষায় বদ্ধপরিকর।”

পেন্স এমন সময় ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি নিয়ে ওয়াশিংটনের বহু পুরনো দাবির পুনরাবৃত্তি করলেন যখন পরমাণু সমঝোতায় পশ্চিমা শক্তিগুলো স্বীকার করে নিয়েছে যে, ইরান কখনো পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করেনি। এ ছাড়া, ইরান শুরু থেকেই পাশ্চাত্যের এ দাবিকে ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করে এসেছে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ওয়াশিংটন সফর করে প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে সাক্ষাৎ করে আসার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে মাইক পেন্স ইরান বিরোধী বক্তব্য দিলেন।



from যুক্তরাজ্য ও ইউরোপ – দ্যা গ্লোবাল নিউজ ২৪ http://ift.tt/2maZ630

February 19, 2017 at 11:18AM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top