অতীত থেকে শিক্ষা নিয়ে নির্বাচনে সব দল অংশ নেবে : ইইউ রাষ্ট্রদূত

fঢাকা::

অতীত থেকে শিক্ষা নিয়ে আগামী জাতীয় নির্বাচনে সব রাজনৈতিক দল অংশ নেবে বলে আশা করেন ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত পিয়েরে মায়াদু।

‘ইউরোপ ডে’র প্রাক্কালে আজ সোমবার সাংবাদিকদের সাথে আলাপকালে মায়াদু বলেন, বিগত নির্বাচন থেকে কিছু শিক্ষা অবশ্যই রাজনৈতিক দলগুলো নিয়েছে। এটি তাদের ভবিষ্যত দিক নির্দেশনা পেতে নিশ্চয়ই সহায়তা করবে। আমরা আশা করি সব দলের অংশগ্রহণে আগামীতে একটি অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠিত হবে, যে নির্বাচনে বাংলাদেশের জনগণ তাদের মতামতের প্রতিফলন ঘটাতে পারবে।

প্রসঙ্গত, বিএনপির নেতৃত্বাধীন জোটের বর্জনের মধ্য দিয়ে ২০১৪ সালের জানুয়ারিতে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। দেশে-বিদেশে বিতর্কিত এই নির্বাচনে বেশিরভাগ প্রার্থীই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন।

মায়াদু বলেন, অন্তর্ভূক্তিমূলক গণতন্ত্রের অভাবে বিশ্বের যেকোনো স্থানে রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা দেখা দিতে পারে। বন্ধু ও অংশীদার হিসেবে বাংলাদেশে এমনটা ঘটুক- আমরা অবশ্যই তা চাই না। অবাধ, সুষ্ঠু ও অন্তর্ভূক্তিমূলক নির্বাচন অনুষ্ঠান বিশ্বব্যাপী ইইউ’র এজেন্ডা।

হেফাজতে ইসলামের সাথে সরকারের ঘনিষ্ঠতা এবং জাতীয় পার্টির নেতৃত্বে গঠিত জোটে যোগ দেয়া সংক্রান্ত এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, এটাকে ইতিবাচকভাবে দেখা যেতে পারে। কেননা তারা অন্তর্ভূক্তিমূলক রাজনীতিতে বিশ্বাস স্থাপন করছে। যদি সমাজের কোনো বিচ্ছিন্ন অংশকে সম্পৃক্ত করার উদ্যোগ নেয়া হয়- তবে তা অবশ্যই ইতিবাচক।

রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনের সক্রিয় হওয়ার ইচ্ছা প্রকাশকে উৎসাহব্যঞ্জক হিসাবে আখ্যায়িত করেন মায়াদু।

তিনি বলেন, ইইউ ও চীন কৌশলগত অংশীদার। রোহিঙ্গা সমস্যা নিরসনের উপায় খুঁজতে ইইউ তার ভূমিকা পালন করছে।

বাংলাদেশের সার্বিক মানবাধিকার পরিস্থিতি নিয়ে মতামত জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, পৃথিবীর সর্বত্রই কিছু না কিছু সমস্যা রয়েছে। বাংলাদেশ তার ব্যতিক্রম নয়।



from ঢাকা – দ্যা গ্লোবাল নিউজ ২৪ http://ift.tt/2pdcbPB

May 08, 2017 at 10:03PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top