মে দিবস স্মরণে লেবাননে আওয়ামী শ্রমিক লীগের আলোচনা সভা

বক্তব্য রাখছেন রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।

বক্তব্য রাখছেন রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।

বাবু সাহা,লেবাননঃ আলোচনা সভার মাধ্যমে মহান আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করেছে বাংলাদেশ আওয়ামী শ্রমিক লীগ, লেবানন।রবিবার লেবাননের হাইছুলুম এলাকায় মাসরুকা আল মালাক কফি হাউসে বিকাল ৪.০০ ঘটিকায় আলোচনা সভাটি অনুষ্টিত হয়।

মহান মে দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তারা বলেন, ১৮৮৬ সালে রক্তের বিনিময়ে শ্রমিকের যে অধিকার অর্জনের কথা ছিলো তার পূর্ণাঙ্গ বাস্তবায়ন আজও হয়নি। আজও শ্রমিক প্রতি মূহূর্তে নির্যাতিত হচ্ছে।অথচ তাদের ঘামে ভেজা শ্রমে অর্জিত অর্থে দেশের অর্থনীতি আজ সমৃদ্ধ। লেবাননে প্রবাসী বাংলাদেশী শ্রমিকরা যাতে তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত এবং দালালদের প্ররোচনায় নিঃস্ব না হয়, সেদিকে বাংলাদেশ দূতাবাসের জোরালো পদক্ষেপ কামনা করেন।

সংগঠনটির সাধারণ সম্পাদক মোস্তফা কামালের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দলটির লেবানন শাখার সভাপতি রানা ভূঁইয়া।প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।

প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত বলেন, “মহান মে দিবসের সঙ্গে শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার, স্বার্থ ও কল্যাণ ওতপ্রোতভাবে জড়িত।লেবাননে দূতাবাসের স্থাপিতকাল মাত্র কয়েক বছর হলেও শ্রমিকদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় ন্যায্য মজুরি, নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কর্মপরিবেশ নিশ্চিত করতে দূতাবাস দ্রুত কাজ করে যাচ্ছে।যে সব কোম্পানি শ্রমিকদের সাথে অনিয়ম করছে, সে সকল কোম্পানির নাম ও ঠিকানা দূতাবাসে জমা দেওয়ার জন্য তিনি ভুক্তভোগী প্রবাসী  শ্রমিকদের অনুরোধ জানান।তিনি আরো বলেন, ইতিমধ্যেই আমি প্রায় ২৫০০ অবৈধ শ্রমিককে দেশে পাঠানোর জন্য লেবানন সরকারের অনুমতি পেয়েছি।প্রায় ১০০০ এর অধিক শ্রমিক দেশে প্রেরন করতে পেরেছি।বাকীরা আগামী ৩/৪ মাসের মধ্যে যেতে পারবেন বলে তিনি আশা প্রকাশ করেন।তিনি সবাইকে ধৈর্য্য সহকারে দূতাবাসের কার্য্যক্রমে সহায়তার আহব্বান জানান।একজন প্রবাসী বাংলাদেশীর প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত বলেন, যে সব দালালদের বিরুদ্ধে অভিযোগ আছে, তাদের নাম, ছবি, মোবাইল নম্বর সহ লিখিত আকারে সরাসরি আমার কাছে অভিযোগ নিয়ে আসেন।আমি এসব দালালদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করবো।

কোরান তেলওয়াতের মাধ্যমে শুরু হওয়া আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, বিশিষ্ট রাজনীতিবিদ কাউসার আলম জনি, শান্তির পথ প্রবাসী সংগঠনের সভাপতি আব্দুল কাইয়ূম, প্রবাসী শ্রমিক কল্যান সংগঠনের সভাপতি ওসমান গণি প্রমূখ।

বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামী লেবানন শাখার সাংগঠনিক সম্পাদক সোহেল মিয়া, শ্রমিক কল্যান সংগঠনের সহ-সাধারন সম্পাদক রিপন মাহমুদ, বাংলাদেশ বৈরুত এসোসিয়েশন এর সাধারন সম্পাদক আব্দুল করিম, শান্তির পথ প্রবাসী সংগঠনের পরিচালক আব্দুল মান্নান সহ আরো অনেকে।

আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী শ্রমিক লীগ লেবানন শাখার জুনায়েদ, আবদুল্লাহ রাজীব, রবিউল ইসলাম, নাজমূল ইসলাম, মা্মুন, কামাল বাবু, মহিলা সম্পাদিকা মুক্তা আক্তার, মায়া আক্তার ও আয়েশা আক্তার সহ আরো অনেকে।অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলেন, শান্তির পথ প্রবাসী সংগঠন ও শ্রমিক কল্যান সংগঠন।



from প্রবাস – দ্যা গ্লোবাল নিউজ ২৪ http://ift.tt/2pSYqUF

May 08, 2017 at 04:13PM

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top